To be a victim of secret murder
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টা চালানো কারণে ‘গুপ্ত হত্যাকাণ্ডের শিকার হওয়ার’ আশঙ্কা প্রকাশ করেছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

বুধবার প্রকাশিত এক নিবন্ধে সৌদি যুবরাজের এ আশঙ্কার কথা জানিয়েছে মার্কিন অনলাইন নিউজ ম্যাগাজিন পলিটিকো। মার্কিন আইন প্রণেতাদের সঙ্গে বিন সালমানের সাম্প্রতিক কথোপকথনের উদ্ধৃতি দিয়ে ম্যাগাজিনটি এ খবর জানিয়েছে।

নিবন্ধে বলা হয়েছে, সৌদি যুবরাজ মার্কিন কংগ্রেস সদস্যদের বলেছেন যে, সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে আমেরিকা ও ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে তিনি যে আলোচনা শুরু করেছেন তার কারণে তার জীবনে ঝুঁকির মুখে পড়েছে।

অন্তত একজন কংগ্রেস সদস্যর সঙ্গে আলাপের সময় বিন সালমান মিশরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের হত্যাকাণ্ডের প্রতি ইঙ্গিত করেন। তিনি বলেন, ইসরাইলের সঙ্গে মিশরের সম্পর্ক স্বাভাবিক করার কারণে সাদাত নিহত হন এবং তাকে বাঁচাতে আমেরিকা কোনো ব্যবস্থা নেয়নি।

২০২০ সালে মার্কিন মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে। ওই ঘটনায় সৌদি আরবের পরোক্ষ সবুজ সংকেত ছিল বলে মনে করা হয়। মার্কিন সরকার বর্তমানে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা দেশগুলোর তালিকায় সৌদি আরবকে স্থান দেয়ার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Advertisements