গাজীপুরে মোজা কারখানার আগুন পৌনে তিন ঘন্টা পর নিয়ন্ত্রণে
Advertisements

গাজীপুরের শ্রীপুর একটি মোজা কারখানায় অগ্নিকাণ্ডের তিন ঘন্টা পর নিয়ন্ত্রণে আসে। এ সময় তিনজন ফরেনার দীর্ঘ সময় কারখানার ভেতরে আটক ছিল। তবে এ ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বেলা সাড়ে ১২টায় উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের ধলাদিয়া গ্রামের মোজা তৈরির কারখানায় লাগা আগুন দীর্ঘ তিন ঘন্টা পর নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের পাচঁটি ইউনিটের চেষ্টায় তিন ঘন্টা পর বেলা পৌনে তিনটায় আগুন নিয়ন্ত্রণে এসেছে।
ধলাদিয়া গ্রামের গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং কোং লিমিটেড নামের মোজা তৈরি কারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আব্দুল আল আরেফিন জানান, মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে জেলার শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের ধলাদিয়া গ্রামের গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং কোং লিমিটেড নামের একটি মোজা তৈরির কারখানায় আগুন লাগে। খবর পেয়ে গাজীপুর, শ্রীপুর ও কাপাসিয়া ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। বেলা পৌনে তিনটায় কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরও জানান, কারখানার চারতলা ভবনে আগুন লাগে। ভেতরে পর্যাপ্ত অয়েল ও কেমিক্যাল ছিল এছাড়াও মোজা কারখানায় সিনথেটিক জাতীয় পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছিল। আগুন লাগায় ভেতরে পর্যাপ্ত ধোঁয়ার তৈরি হয়েছিল। খবর পাওয়ার সাথে সাথে পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে এক যোগে কাজ শুরু করে। পাশে ওই কারখানার আরও কিছু ভবন ছিল, আমরা চেষ্টা করেছি আগুন যাতে পাশের ভবনে না ছড়িয়ে পড়তে পারে, এতে আমরা সফল হয়েছি এবং বেলা ২টা ৪৫ মিনিটে আগুন সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। এখন আগুন ছড়ানোর কোন সুযোগ নেই এবং ড্যাম্পিং এর কাজ চলছে। শীঘ্রই নির্বাপন করতে পারবো।

আগুন নিয়ন্ত্রণে আনতে কেমন বেগ পেতে হয়েছে, এবিষয়ে তিনি বলেন, কারখানায় তেমন পানি মজুদ ছিল না। আমরা বাইরে থেকে পানি সরবরাহ্ করেছি। এছাড়াও তাদের হাউজ থেকে পানি নিলেও পানির সংকট ছিল। পানি সংকটে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে।

তাৎক্ষণিক ভাবে আগুনের সূত্রপাত ও ক্ষয়-ক্ষতি পরিমাণ জানাতে পারেননি। এঘটনায় এখনো কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

Advertisements