গাজীপুরে বনখেকোদের থেকে সাত কোটি টাকার বনভূমি উদ্ধার
Advertisements

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকা এর ভাওয়াল রেঞ্জের অধীন (রাজেন্দ্রপুর চৌরাস্তার পশ্চিমে) বিকেবাড়ি ও বাউপাড়া বিট এলাকার কয়েকটি কারখানা সংলগ্ন থেকে প্রায় সাত কোটি টাকার বনভূমি উদ্ধার করা হয়েছে।

গতকাল বুধবার সকাল ৯ টা থেকে বিকেল চারটা পর্যন্ত সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার ঘোষের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান শেষে তিনি সাংবাদিকদের বলেন, অভিযানে বাউপাড়া ও বিকেবাড়ি বিট এলাকার ‘হরাইজন’ নামক পোশাক কারখানার রাস্তাটি বনের মধ্যে থাকায় কেটে দেওয়া হয়, বনভূমিতে করা ‘গ্রীণ গোল্ড এগ্রো লিমিটেড’ এর ২০০ ফিট সীমানা প্রাচীর ভেঙে দেওয়া হয়, ড্রেনেজ ব্যবস্থা বিচ্ছিন্ন করা হয়, বনভূমিতে থাকা ‘ইনডেক্স পোল্ট্রি এন্ড হ্যাচারী’র রাস্তা কেটে দেওয়া হয়, ‘ওয়ান্ডারল্যান্ড টয়েচ’ এর রাস্তা কেটে দেওয়া হয়, বনভূমিতে থাকা ‘এন.এ.জেট বাংলাদেশ’ লিমিটেড সংলগ্ন থেকে মোট ১৭টি দোকান ভাঙচুর করা হয়। এতে প্রায় সাত কোটি টাকার বনভূমি উদ্ধার করা হয়েছে।

সহকারী বন সংরক্ষকের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন, ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানা, জাতীয় উদ্যান রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ কাজী নাজমুল, বিকেবাড়ি বিট কর্মকর্তা কামরুজ্জামান মোল্লা, বারইপাড়া বিট কর্মকর্তা আবুল কালাম শামসুদ্দিন (রুমি), বাউপাড়া বিট কর্মকর্তা মোনাঈম হোসেন পাটোয়ারীসহ দুই রেঞ্জের মোট ১৭ জন বন প্রহরী।

Advertisements