গাজায় ১৩৬ ইসরাইলি সামরিক যান ধ্বংস
Advertisements

ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা গত ১০ দিনে ইহুদিবাদী ইসরাইলের ১৩৬টি সামরিক যান সম্পূর্ণ বা আংশিক ধ্বংস করেছে বলে খবর দিয়েছেন হামাসের সামরিক বাহিনীর মুখপাত্র আবু ওবায়দা । তিনি গতকাল (বুধবার) বিকেলে এক বিবৃতিতে এ তথ্য জানান। বিবৃতিটি হামাস নিয়ন্ত্রিত আল-আকসা টেলিভিশনে সম্প্রচারিত হয়।

হামাসের সামরিক বাহিনী আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র বিবৃতিতে বলেন, গাজায় স্থল অভিযান শুরু করার পর থেকে দখলদার সেনারা মারাত্মক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। ট্যাংকসহ তাদের ১৩৬টি সামরিক যান ধ্বংস এবং প্রচুর সংখ্যক দখলদার সেনা হতাহত হয়েছে। তেল আবিব তার সেনাদের হতাহতের সঠিক সংখ্যা প্রকাশ করছে না বলে আবারও জানান আবু ওবায়দা। ইসরাইলি সেনাদের বর্বরতার কথা তুলে ধরে তিনি বলেন, ইহুদিবাদী শত্রুরা সামনে যাকে পাচ্ছে তাকেই হত্যা করছে; মানুষ কিংবা পশুর মধ্যে কোনো বাছবিচার করছে না।

আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র ইসরাইলের সঙ্গে বন্দি বিনিময় করতে হামাসের প্রস্তুতি ঘোষণা করে বলেন, ইসরাইলি কারাগারে যেমন ফিলিস্তিনি নারী, শিশু ও বৃদ্ধ রয়েছে তেমনি হামাসের কাছেও ইসরাইলি নারী, শিশু ও বৃদ্ধ বন্দি রয়েছে। হামাসের হাতে আটক যেকোনো ধরনের বন্দিকে মুক্ত করতে হলে ইসরাইলের হাতে আটক একই ধরনের বন্দিকে মুক্তি দিতে হবে বলে তিনি উল্লেখ করেন। আবু ওবায়দা বলেন, তাদের হাতে আটক ইসরাইলি সেনাদের মুক্ত করতে হলেও ইসরাইলের হাতে আটক ফিলিস্তিনি যোদ্ধাদের মুক্তি দিতে হবে।

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত কয়েকদিন ধরে বলে আসছেন, গাজায় আটক সকল ইসরাইলি বন্দিকে মুক্তি না দেয়া পর্যন্ত তিনি কোনো যুদ্ধবিরতি মানবেন না। এ প্রসঙ্গে আবু ওবায়দা প্রত্যয় ব্যক্ত করে বলেন, ইসরাইলি বন্দিদের মুক্ত করে নেয়ার একটিই উপায় আছে আর তা হচ্ছে বিনিময়ে ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেয়া।

ইহুদিবাদী ইসরাইল যখন গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের ‘কবর রচনা’ করে ওই উপত্যকার পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার কথা প্রকাশ্যে বলে আসছে তখন আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র তার বিবৃতির শেষাংশে বলেন, “আমরা দখলদার শক্তিকে এই সুসংবাদ দিতে চাই যে, আল্লাহর ইচ্ছায় গাজার পাশাপাশি পশ্চিম তীর ও আল-কুদস’সহ সকল ফ্রন্টে প্রতিরোধ যুদ্ধের নতুন পর্যায় শুরু করা হবে। আমরা সকল ফ্রন্টে এই আগ্রাসন প্রতিহত করে যাবো এবং আমাদের যোদ্ধারা শত্রুদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।”

Advertisements