কাপাসিয়ায় নারীদের ফ্রী ভায়া ক্যাম্প অনুষ্ঠিত
Advertisements

স্বাস্থ্য ও পরিবারে কল্যাণ মন্ত্রনালয়ের উদ্যোগে জাতীয় জরায়ুমুখ ও স্তন ক্যান্সার নির্নয় ও প্রশিক্ষণ কেন্দ্র ইউএনএফপিএর কারিগরী সহযোগিতায় গাজীপুরের কাপাসিয়া স্বাস্থ্য কমপ্লেক্স এ জরায়ু মুখ ক্যান্সার শনাক্তকরণ(ভায়া) ১ দিনের ক্যাম্প গতকাল মঙ্গলবার (২২ জুন) বিকাল শেষ হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরায়ু মুখ ও স্তন ক্যান্সার শনাক্তকরণ বিভাগের (ভায়া) ইনচার্জ নাজমা সুলতানা এ তথ্য নিশ্চিত করেন।

জেলা সিভিল সার্জন অফিসে কর্মরত, এস আর ও এইচ আর ডা.মুনিরা হক জিসা আনুষ্ঠানিক ভাবে এ ক্যাম্প উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন স্হানীয় স্বাস্থ্য পরির্দশক সাইফুল ইসলাম, শামসুল হকসহ স্বাস্থ্য কমপ্লেক্স কর্মচারীরা। এ ক্যাম্পে ১৯৮ জন নারী রোগীকে বিনামূল্যে ইলেকট্রনিক ডাটাট্যাকিংসহ জনসংখ্যা ভিওিক জরায়ু মুখ ও স্তন ক্যান্সার শনাক্তকরণ কর্মসূচীর মধ্যমে পরীক্ষা করা হয়।

ডা মুনিরা হক জিসা বলেন জরায়ু মুখ ও স্তন ক্যান্সার বড় ধরনের ঘাতকব্যাধি। প্রাথমিক পর্যায়ে এ ক্যান্সার নির্নয় করতে পারলে অধিকাংশ নারীর জীবন বাঁচানো সম্ভব। মাতৃমৃত্যু অন্যতম কারণও জরায়ুমুখ ও স্তন ক্যান্সার।

ডা.আব্দুস সালাম সরকার বলেন মুজিববর্ষ উপলক্ষে এ ধরনের পরীক্ষা নারীদের জন্য খুবই জরুরি। জরায়ু মুখ ও স্তন ক্যান্সার শনাক্তকরণ বিষয়ে এ হাসপাতাল গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছে।

Advertisements