ইসরাইলি সেনা নিহত
Advertisements

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি পাশবিক হামলার জবাবে সন্ত্রাসী ইসরাইলি সেনাদের বিরুদ্ধে পুরোদস্তুর যুদ্ধে জড়িয়ে পড়েছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। লেবাননের দক্ষিণ সীমান্তে হিজবুল্লাহর ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি ইসরাইলি ট্যাংক ধ্বংস এবং এর আরোহী এক ইসরাইলি রিজার্ভ সেনা নিহত হয়েছে।

ইসরাইলি বাহিনী (আইডিএফ) গতকাল (শনিবার) জানিয়েছে, শুক্রবার রাতে লেবানন থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে তাদের একজন সেনা নিহত হয়েছে।

আইডিএফের বরাত দিয়ে ২২ বছর বয়সি ওই সেনার নাম স্টাফ সার্জেন্ট (আবাসিক) ওমের বলভা বলে জানিয়েছে টাইমস অব ইসরাইল। নিহত বলভা ছিল সন্ত্রাসী ইসরাইলি বাহিনীর আলেক্সান্দ্রোনি ব্রিগেডের ৯২০৩ ব্যাটেলিয়ানের কমান্ডার।

নিহত ইহুদিবাদী সেনার ইসরাইলি-মার্কিন দ্বৈত পাসপোর্ট ছিল। ইসরাইলি ইহুদি পিতা-মাতার সন্তান বলভা আমেরিকার মেরিল্যান্ড অঙ্গরাজ্যের রকভিল্লেতে বড় হয়েছে। পরবর্তীতে সে ইসরাইলি বাহিনীতে সৈন্য হিসেবে যোগ দিলেও আবার আমেরিকায় ফিরে যায়।

গত ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে ঢুকে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস আল-আকসা তুফান অভিযান চালানোর পর তিন লাখ রিজার্ভ সেনা ডেকে পাঠায় ইসরাইল। ওই ডাকে সাড়া দিয়ে মেরিল্যান্ড থেকে ইসরাইলে এসেছিল ওমের বলভা।

হিজবুল্লাহর হামলায় ইসরাইলি সেনা নিহত হওয়ার পর ইহুদিবাদী প্রতিরক্ষামন্ত্রী ই্য়ায়োভ গ্যালান্ট হুঁশিয়ারি দিয়েছেন যে, এই হামলার জন্য হিজবুল্লাহকে ‘চড়া মূল্য’ দিতে হবে।তবে ইসরাইলি সেনা নিহত হওয়ার ব্যাপারে হিজবুল্লাহর পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Advertisements