আইএস জঙ্গি সন্ত্রাসীদের ইউক্রেনে পাঠাচ্ছে আমেরিকা
Advertisements

রাশিয়ার বিদেশ বিষয়ক গোয়েন্দা সংস্থা এসভিআর এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বা আইএস জঙ্গিদেরকে ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য সামরিক প্রশিক্ষণ দিচ্ছে।

সিরিয়ার আল তানাফ ঘাঁটিতে তাদেরকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, সিরিয়ায় মার্কিন নিয়ন্ত্রিত ওই ঘাটিতে দায়েশ বা আইএস যোদ্ধাদেরকে প্রশিক্ষণ দিতে দেখা গেছে যাদেরকে পূর্ব ইউক্রেনের দোনবাস এলাকায় পাঠানো হচ্ছে। রাশিয়ার বিদেশ বিষয়ক গোয়েন্দা সংস্থা আরো জানিয়েছে, গত বছরের শেষের দিকে মার্কিনীরা জেলখানায় আটক রুশ নাগরিক বহু জঙ্গিকে মুক্ত করে দেয় এবং তাদেরকে দোনবাস এলাকায় বিভিন্ন ধ্বংসাত্মক কাজে ব্যবহারের জন্য সিরিয়ায় মার্কিন নিয়ন্ত্রিত আল তানাফ ঘাঁটিতে সামরিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আমেরিকার কেন্দ্রিয় গোয়েন্দা সংস্থা ও তাদের সশস্ত্র বাহিনীর স্পেশাল ফোর্স পশ্চিম এশিয়ায় এবং আফ্রিকার কিছু দেশে আইএস জঙ্গিদেরকে প্রশিক্ষণ ও নতুন করে তাদেরকে সংগঠিত করার কাজ চালিয়ে যাচ্ছে। এরপর ন্যাটো সামরিক জোটের গোয়েন্দা বিভাগের সহায়তায় তাদেরকে ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য পাঠানো হচ্ছে। এসব সন্ত্রাসীকে আমেরিকা পোল্যান্ডের ভূমি ব্যবহার করে ইউক্রেনে পাঠাচ্ছে।

তবে সিরিয়া ও অন্যান্য অঞ্চল থেকে জঙ্গিদেরকে ইউক্রেনে পাঠানোর বিরুদ্ধে রাশিয়ার হুশিয়ারি দেয়া থেকে বোঝা যায় ওয়াশিংটন এখনো আগের মতোই তাদের বৃহৎ লক্ষ্য অর্জনের জন্য এসব জঙ্গি সন্ত্রাসীদেরকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। কিছুদিন আগেও আমেরিকা সারা বিশ্ব থেকে জঙ্গিদেরকে সংগঠিত করে সিরিয়া সরকারের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছিল। উদ্দেশ্য ছিল বাশার আল আসাদ সরকারের পতন ঘটানো এবং সিরিয়াকে দুর্বল করে দেয়া। এ ছাড়া সিরিয়াকে দুর্বল করার মাধ্যমে এ অঞ্চলের ইসরাইল বিরোধী প্রতিরোধ সংগঠনগুলোকে দুর্বল করাও তাদের অন্যতম লক্ষ্য ছিল যাতে তারা ইসরাইলের বিরুদ্ধে কখনো হুমকি হয়ে দাড়াতে না পারে।

ইরাকের ব্যাপারেও ওয়াশিংটন একই নীতি নিয়েছে। তবে ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ শাবি দায়েশ বা আইএস জঙ্গিদের প্রতি আমেরিকার অব্যাহত সমর্থন এবং অন্যত্র তাদেরকে স্থানান্তরের ব্যাপারে হুঁশিয়ার করে দিয়েছে। আমেরিকা আফগানিস্তানেও দায়েশ সন্ত্রাসীদেরকে তাদের লক্ষ্য অর্জনের হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে।

প্রকৃতপক্ষে, শত্রুকে আঘাত হানার জন্য আমেরিকা দীর্ঘ দিন ধরে সন্ত্রাসীদেরকে ব্যবহার করছে। এই প্রথম তারা ইউরোপ মহাদেশে সন্ত্রাসী পাঠানোর জন্য তাদেরকে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে। অবশ্য এ ক্ষেত্রে আমেরিকা একা নয়। ন্যাটোর সদস্য হিসেবে তুরস্ক এর আগেও বহুবার এসব সন্ত্রাসীকে সিরিয়া, লিবিয়া কিংবা নগরনো কারাবাখ যুদ্ধে পাঠানোর ক্ষেত্রে আমেরিকাকে সহযোগিতা করেছিল। বর্তমানে ইউক্রেনে দায়েশ বা আইএস জঙ্গি পাঠানোর ক্ষেত্রেও তুরস্ক আমেরিকাকে সহযোগিতা করছে। তবে জঙ্গিদেরকে ইউক্রেনে পাঠিয়ে আমেরিকা কতটুকু সফল হবে সেটাই এখন দেখার বিষয়।

পার্সটুডে

Advertisements