ইয়েমেনের সামরিক বাহিনী
Advertisements

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ সমর্থিত সশস্ত্র বাহিনী এবার আরব সাগরে সরাসরি একটি ইসরাইলি কন্টেইনারবাহী জাহাজে হামলা চালানোর কথা ঘোষণা করেছে। গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ গণহত্যার প্রতিবাদে এ হামলা চালানো হয়েছে।

ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি সোমবার রাতে এ ঘোষণা দিয়ে বলেছেন, কয়েকটি উপযুক্ত নৌ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইসরাইলি কন্টেইনারবাহী জাহাজ এমএসসি স্কাইতে হামলা চালানো হয়েছে।

ক্ষেপণাস্ত্রগুলো জাহাজটিতে সরাসরি নিখুঁতভাবে আঘাত হেনেছে বলে জানান সারি। তিনি বলেন, ইসরাইলি জাহাজে আঘাত হানার আগে ইয়েমেনের সশস্ত্র বাহিনী লোহিত সাগরে একটি মার্কিন রণতরী লক্ষ্য করে ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

মুখপাত্র বলেন, ওই দুই হামলা প্রমাণ করেছে যে, ইয়েমেনের উপকূল দিয়ে যাতায়াতকারী রণতরী ও বাণিজ্যিক জাহাজে একসঙ্গে হামলা চালানোর সক্ষমতা ইয়েমেনের সশস্ত্র বাহিনীর রয়েছে।

জেনারেল সারি এ ঘোষণা দেয়ার আগে পশ্চিমা সূত্রগুলোর বরাত দিয়ে গণমাধ্যমে এ খবর প্রচারিত হয় যে, এডেন সাগরে একটি নৌ দুর্ঘটনা ঘটেছে। ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপারেশন্স বা ইউকেএমটিও জানায়, ইয়েমেনের বন্দরনগরী এডেনের দক্ষিণ-পূর্বে একটি জাহাজে বিস্ফোরণের ফলে আগুন ধরে গেছে।

ব্রিটিশ নিরাপত্তা সংস্থা অ্যাম্ব্রে জাহাজটিকে ইসরাইল-সংশ্লিষ্ট উল্লেখ করে বলেছে, লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি সিঙ্গাপুর থেকে জিবুতি যাচ্ছিল। যদিও জাহাজটির নাম উল্লেখ করেনি অ্যাম্ব্রে। তবে সামুদ্রিক ট্রাফিক পর্যবেক্ষণ ওয়েবসাইটগুলো জানিয়েছে, ১৮৪ মিটার লম্বা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমএসসি স্কাই সোমবার এডেন সাগরে অবস্থান করছিল।

ব্রিগেডিয়ার জেনারেল সারি সোমবার রাতে আরো বলেছেন, গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত আঞ্চলিক পানিসীমা দিয়ে চলাচলকারী ইসরাইল-সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে যাবে ইয়েমেন।

Advertisements