পুতিন
Advertisements

অধিকৃত গাজা উপত্যকার ওপর ইসরাইলের কঠোর অবরোধ আরোপের তীব্র নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি এ অবরোধকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যায়িত করে বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনী লেনিনগ্রাদের ওপর এরকম অবরোধ আরোপ করেছিল।

কিরঘিজিস্তান সফরকারী পুতিন গতকাল (শুক্রবার) দেশটির রাজধানী বিশকেকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ইসরাইল এখন যা করছে তাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লেনিনগ্রাদের ওপর জার্মান নাৎসি বাহিনীর অবরোধ আরোপের সঙ্গে তুলনা করা যায়। আমার দৃষ্টিতে এটি অগ্রহণযোগ্য।

গাজা উপত্যকার বেসামরিক নাগরিকদের হত্যা করার ব্যাপারেও ইসরাইলকে সতর্ক করে দেন পুতিন। তিনি বলেন, গাজার ওপর ইসরাইলি অবরোধের সঙ্গে কেউই একমত হতে পারবে না কারণ এর ফলে বেসামরিক নাগরিকদের ক্ষতি হচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, গাজায় ইসরাইল স্থল অভিযান চালাবে বলে শোনা যাচ্ছে। তিনি সম্ভাব্য এ অভিযানকেও ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বর্ণনা করে বলেন, বেসামরিক এলাকায় এ ধরনের অভিযানে জানমালের অপূরণীয় ক্ষতি হবে।

তিনি যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে ফিলিস্তিন সংকট নিরসনের আহ্বান জানিয়ে বলেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে যে রাষ্ট্র ইসরাইলের সঙ্গে শান্তি ও নিরাপত্তার সঙ্গে সহাবস্থান করবে। তিনি হামাসের অভিযানের জবাবে ইসরাইলের প্রতিক্রিয়াকে ‘চরম নৃশংস পদ্ধতি’ বলে বর্ণনা করেন।

Advertisements