মাহবুব তালুকদার
Advertisements

দ্বিতীয় ধাপের আজ পৌরসভা নির্বাচনের কয়েকটি ভোটকন্দ্র ঘুরে দেখে ‘এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না’ বলে তার পর্যবেক্ষণ তুলে ধরেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ শনিবার সাভার পৌরসভা নির্বাচন পরিদর্শন করেন মাহবুব তালুকদার। সেখান থেকে ফিরে আগারগাঁওয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
মাহবুব তালুকদার বলেন, তিনি সাভার পৌরসভার তিনটি ভোটকেন্দ্রের ১৮টি বুথ পরিদর্শন করেন। বেলা ১টা পর্যন্ত ওই সব ভোটকেন্দ্রে ৭ হাজার ৩১১ জন ভোটারের মধ্যে ১ হাজার ২৩২ জন ভোট দেন। ৩টি বুথে তিনি ৩ জন বিরোধীদলীয় প্রার্থীর পোলিং এজেন্ট দেখতে পান। কিন্তু অন্য কোথাও এজেন্ট ছিলেন না। এ ছাড়া সাভার পৌর এলাকায় তিনি বিরোধীদলীয় প্রার্থীর কোনো পোস্টার দেখতে পাননি।

মাহবুব তালুকদার বলেন, ‌‘এমতাবস্থায় এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না। যেকোনো নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা সিদ্ধ হয় না।’

মাহবুব তালুকদার বলেন, পৌরসভার নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে। সহিংসতা ও নির্বাচন একসঙ্গে চলতে পারে না। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন না হলে এই সহিংসতা বন্ধ করা সম্ভব নয়। এ বিষয়ে সবার ঐকমত্য আবশ্যক। যেকোনো নির্বাচনের চেয়ে মানুষের জীবন অনেক বেশি মূল্যবান।

Advertisements