ইয়েমেনের বিমানবন্দরে ভয়াবহ হামলা
Advertisements

ইয়েমেনের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটেছে । এ ঘটনায় ২২ জন নিহত হয়েছে, আহত হয়েছে অন্তত ৫০ জনের মত। আল-জাজিরা। নতুন সরকারকে বহনকারী একটি বিমান অবতরণের কিছুক্ষণ পরই সেখানে বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটে।

বুধবার দফায় দফায় বিস্ফোরণ ও গোলাগুলির শব্দে কেঁপে ওঠে ইয়েমেনের এডেন বিমানবন্দর। আকস্মিক বিস্ফোরণে জীবন বাঁচাতে দিগ্বিদিক ছুটতে থাকে মানুষ।

এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। তবে ইয়েমেনের তথ্যমন্ত্রী মোয়াম্মার আল-ইরানী এই হামলার জন্য ইরান সমর্থিত হাউথি বিদ্রোহীদের দায়ী করেছেন।

আল আরাবিয়ার একজন সাংবাদিক জানিয়েছেন, মর্টার শেল দিয়ে বিমানবন্দরে হামলা চালানো হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছে। তবে এ হামলায় ইয়েমেন সরকারের কোনো মন্ত্রীর ক্ষতি হয়নি বলে প্রাথমিকভাবে জানা গেছে।

গোলাগুলির পরই প্রধানমন্ত্রী মঈন আব্দুল মালিকসহ মন্ত্রিসভার সদস্যদের নিরাপদে প্রেসিডেন্টের বাসভবনে নেয়া হয়।

দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে ১৮ ডিসেম্বর ইয়েমেনের নতুন সরকার গঠিত হয়েছে। সম্প্রতি সৌদি আরবে গিয়ে শপথ নিয়েছেন এ সরকারের ২৪ মন্ত্রী। সেখানে গত শনিবার তাদের শপথ পড়িয়েছেন ইয়েমেনি প্রেসিডেন্ট আবেদরাব্বো মনসুর হাদি।

২০১৪ সালে ইয়েমেনি রাজধানী সানা ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা নিয়ন্ত্রণে নেয়ার পর থেকেই রিয়াদে রয়েছেন প্রেসিডেন্ট হাদি। ইয়েমেনের উত্তরাঞ্চল নিয়ন্ত্রণকারী বিদ্রোহীদের মোকাবিলা করতে সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে নতুন সরকার গড়েছেন তিনি। তার পক্ষে লড়ছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

Advertisements