ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্তকে সমর্থন করেছে ১২৫ টি দেশ
Advertisements

বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে ১২৫টি দেশ ইসরায়ের বিরুদ্ধে ‘সীমাহীন যুদ্ধাপরাধ’ তদন্তকে সমর্থন করেছে। কয়েকটি সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে। গত মে মাসে গাজায় ইসরায়েলি আগ্রাসনের পর জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) তদন্ত শুরু করার প্রাথমিকভাবে অনুমোদন করেছিল৷

এর আগে যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তের বিষয়ে ইউএনএইচআরসি’র পক্ষ থেকে অর্থ বরাদ্দ না দেওয়ার আহ্বান জানিয়েছিল ইসরায়েল। তাদের এই আহ্বানের পর বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) রাতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে বিষয়টি নিয়ে ভোটাভুটি হয়।

ভোটে ইসরায়েলের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে ১২৫ দেশ, ভোট দেওয়া থেকে বিরত ছিল ৩৪ দেশ।

ইসরায়েলের পক্ষে ভোট দিয়েছে আটটি দেশ। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, ইসরায়েল, মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু, হাঙ্গেরি, পালাউ ও পাপুয়া নিউগিনি।

ভোটাভুটির পর জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের স্থায়ী প্রতিনিধি রিয়াদ মানসুর এর প্রশংসা করেন এবং ইসরাইলের অপরাধযজ্ঞ তদন্তের জন্য বাজেট বরাদ্দ দেয়ায় জাতিসংঘ সাধারণ পরিষদকে তিনি ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের পক্ষ থেকে ত্রাণ তহবিল বাড়ানোর অনুরোধ করেন।

জাতিসংঘে মার্কিন দূত বলেছেন, যুক্তরাষ্ট্র এই তদন্তের বিরোধিতা চালিয়ে যাবে এবং জেনেভায় এই প্রস্তাবের পুনর্বিবেচনার সুযোগ খুঁজবে, যা ইউএনএইচআরসিতে মার্কিন যুক্তরাষ্ট্রের আসন কম থাকায় দুর্ভাগ্যবশত এই প্রস্তাব পাস হয়েছে।’

Advertisements