Israel's wartime cabinet
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন দেশটির যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গতকাল রোববার ( ১৬ জুন) সন্ধ্যায় ইসরাইলের রাজনৈতিক নিরাপত্তা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর আজ সোমবার তিনি এই ঘোষণা দেন।

নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে সম্প্রতি পদত্যাগ করেন মধ্যপন্থী রাজনীতিবিদ ও ন্যাশনাল ইউনিটি পার্টির চেয়ারম্যান বেনি গান্তজ। তিনি একসময় ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

গান্তজের পর ইসরাইলের সামরিক বাহিনীর প্রভাবশালী কমান্ডার এবং গাজা ডিভিশনের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আভি রোজেনফেল্ড পদত্যাগ করেন। এর আগে গত এপ্রিল মাসে ইসরাইলের সামরিক বাহিনীর গোয়েন্দা পরিচালক পদত্যাগ করেছিলেন।

গান্তজের পদত্যাগের পর থেকে নেতানিয়াহু সরকারের অতি-ডানপন্থী জোটসঙ্গীরা যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিতে বলছিল। তারা একটি নতুন যুদ্ধকালীন মন্ত্রিসভা গড়তে চাপ দিয়ে আসছিল। গান্তজের পদত্যাগকে স্বাগত জানিয়ে বিরোধী নেতা ইয়ার লাপিদ বলেছিলেন, ‘নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টরপন্থী সরকারকে পরিবর্তনের সময় এসেছে’।

এদিকে, যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দেওয়া সম্পর্কে নেতানিয়াহু বলেছেন, ‘গান্তজের অনুরোধে যুদ্ধকালীন মন্ত্রিসভা করা হয়েছিল। গান্তজ চলে যাওয়ায় এই মন্ত্রিসভার আর দরকার নেই।’

গত ৭ অক্টোবর ইসরাইলে ‘আল আকসা তুফান অভিযান’ পরিচালনা করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসলামি জিহাদ। পাল্টা হিসেবে ওইদিনই যুদ্ধ ঘোষণা করে ইসরাইল। গঠন করা হয় জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা। আট মাসের বেশি সময় ধরে চলা ইসরাইলের হামলায় গাজায় নারী-শিশুসহ ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ এবং ৮৫ হাজারেরও বেশি আহত হয়েছেন।

Advertisements