Arms sales to Israel
Advertisements

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ইহুদিবাদী ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করা কোনমতেই সঠিক সিদ্ধান্ত হবে না।

গাজা উপত্যকার ঘনবসতিপূর্ণ রাফাহ শহরে ইহুদিবাদী ইসরাইলের বর্বর সামরিক বাহিনী যখন বিশাল আকারের আগ্রাসন শুরু করতে যাচ্ছে তখন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এই বক্তব্য দিলেন।

রাফাহ শহরে ইসরাইল যদি পূর্ণমাত্রায় অভিযান চালায় তাহলে ইসরাইলকে অস্ত্র দেয়া বন্ধ করে দেবেন বলে মার্কিন প্রেসিডেন্ট হুমকি দেয়ার পর ব্রিটিশ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বিবিসি-কে রোববার (১২ মে) দেয়া এক সাক্ষাৎকারে ক্যামেরন এসব কথা বলেছেন। তিনি বলেন, ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করলে তাতে শুধুমাত্র ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস শক্তিশালী হবে এবং বন্দী বিনিময় চুক্তির সম্ভাবনা একেবারেই কমে যাবে।

ডেভিড ক্যামেরন অবশ্য একথাও বলেছেন যে, ইসরাইল যদি রাফাহ শহরের বেসামরিক জনগণকে রক্ষার কোনো পরিকল্পনা না রাখে তাহলে ইসরাইলের এই অভিযানকে ব্রিটিশ সরকার সমর্থন করবে না। তিনি বলেন, “আমরা রাফায় অভিযান চালানোর ব্যাপারে ইসরাইলের পরিকল্পনা দেখিনি, ফলে আমরা এই অভিযান সমর্থন করবো না।”

Advertisements