আবারো উত্তপ্ত হয়ে উঠেছে নিত্যপণ্যের বাজার
Advertisements

বাংলাদেশে জাতীয় নির্বাচনের সপ্তাহ না পেরুতেই উত্তপ্ত হয়ে উঠেছে নিত্যপণ্যের বাজার। গেল কয়েক মাস ধরে কমতে থাকা গরুর মাংসের বাজার হঠাৎ করেই আবারো লাগাম ছাড়িয়েছে। কেজিপ্রতি বেড়েছে ১০০ থেকে দেড়শো টাকা পর্যন্ত। এতে প্রভাব পড়েছে মাছ ও মুরগির বাজারে। ফলে ক্ষুব্ধ ক্রেতারা।

এদিকে, ভরা মৌসুমেও শীতের সবজির দাম নিয়ে অসন্তুষ্ট সাধারণ মানুষ। কারণ রসনা বিলাসী বাঙালির খাদ্য তালিকায় সব সময় উপরের সারিতে থাকে মাংসের চাহিদা। গেল কয়েক বছর সেই গরু ও খাসির মাংসের দাম উদ্বেগ জনকহারে বেড়ে যাওয়ায়, মধ্যবিত্তের নাগলের বাইরে চলে যায়। তবে কয়েক মাস আগে থেকে গরুর মাংসের দাম কিছুটা কমতে থাকায়, স্বস্তি ফিরেছিল সব শ্রেণির ক্রেতাদের মাঝে।

কিন্তু মাত্র কয়েক দিনের ব্যবধানে আবারো লাগাম ছাড়াতে শুরু করেছে মাংসের দাম। ক্ষুব্ধ ক্রেতাদের অভিযোগ, সরকারের বেঁধে দেয়া দামে মিলছে না গরুর মাংস। কেজিতে বেড়েছে একশো থেকে দেড়শো টাকা পর্যন্ত। বেশির ভাগ দোকানে বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকায়। অধিকাংশ দোকানে নেই মূল্যতালিকাও। তবে বিক্রেতাদের দাবি বাজার আবারো উর্ধ্বমুখী তাই বেড়েছে মাংসের দাম।

তবে এর মাঝে টানা কয়েকমাস ৫৯৫ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি করে পরিচিতি পায়, ঢাকার শাহজাহানপুরের খলিল গোস্ত বিতান। কিন্তু তারাও এখন কেজিতে ৫৫ টাকা বাড়িয়ে বিক্রি করছে বলে জানান প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী খলিল মিয়া।

এ অবস্থায় বাজার মনিটরিং এর দাবি ভোক্তাদের। এদিকে, গরুর মাংসের দাম বাড়ায়, প্রভাব পড়েছে মাছ ও মুরগীর বাজারে। গেল ২০২৩ সালের বছরব্যাপী নিত্যপণ্যের বাজারের অস্থিরতা, নতুন বছরেও তেমন সমাধান হয়নি বলে অভিযোগ ভোক্তাদের। পেঁয়াজ-রসুন, আদা এবং মৌসুমী সব্জির বাজারের অস্থিরতা নিয়েও অভিযোগের অন্ত নেই।

Advertisements