Martyred Iranian soldiers
Advertisements

শনিবার ভোররাতে ইরানের সামরিক অবস্থানগুলোতে ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসী হামলায় নিহত সৈন্য সংখ্যা চার জনে পৌঁছেছে। প্রাথমিকভাবে এই সংখ্যা দুইজন বলে ঘোষণা করা হয়েছিল।

ইরানের সেনাবাহিনী শনিবার দুপুরে এক বিবৃতিতে জানিয়েছিল, ‘দেশের নিরাপত্তা রক্ষা এবং জাতীয় স্বার্থের ক্ষতি রোধ’ করতে গিয়ে তারা ২ সেনা সদস্যকে হারিয়েছে। ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসী ক্ষেপণাস্ত্র মোকাবেলা করার সময় ওই ২ সৈন্য শহীদ হন বলে বিবৃতিতে জানানো হয়।

গণমাধ্যমে প্রকাশিত খবরে ওই দুই সেনা সদস্যর নাম মেজর হামজা জাহানদিদে ও সার্জেন্ট মোহাম্মাদ-মেহদি শাহরোখিফার বলে উল্লেখ করা হয়। পরে রাতে আরেকটি বিবৃতিতে জানানো হয়েছে, ইসরাইলি হামলায় আহত অপর দুই সেনা সদস্য মেজর সাজ্জাদ মানসুরি ও সার্জেন্ট মেহদি নাকাভি চিকিৎসারত অবস্থায় শাহাদাতবরণ করেন।

এদিকে ইরানের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, ইলাম ও খুজিস্তান প্রদেশের পাশাপাশি তেহরান প্রদেশের বাইরে মোতায়েন কিছু রাডার ব্যবস্থা লক্ষ্য করে ইসরাইল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামলায় ইরানের কয়েকটি রাডার ব্যবস্থার ‘সামান্য ক্ষতি’ হয়েছে যেগুলোর একাংশ এরইমধ্যে মেরামত করা সম্ভব হয়েছে এবং বাকিগুলো মেরামতের কাজ চলছে।

হামলার সময় ইসরাইলি গণমাধ্যমগুলো থেকে প্রকাশিত কিছু ভুয়া ছবি ও ভিডিও উপেক্ষা করে শনিবার সকাল থেকেই ইরানের জনজীবন স্বাভাবিক গতিতে চলেছে। শুধুমাত্র ইরানের বিমানবন্দরগুলোর কার্যক্রম সামান্য সময়ের জন্য স্থগিত রাখা হয়েছিল।

Advertisements