ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে অভিন্ন অবস্থান তৈরি হয়েছে
Advertisements

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক উপ প্রধান এনরিক মোরা বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে একতরফা সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে পরমাণু আলোচনায় অংশষ নেয়া দেশগুলোর মধ্যে একটি অভিন্ন ক্ষেত্র তৈরি হয়েছে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনর্বহাল ইস্যুতে ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে সপ্তম দফা আলোচনা শেষে এই কথা বলেছেন এনরিক মোরা। এবারের আলোচনায় ইসলামি প্রজাতন্ত্র ইরান তার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে একটি খসড়া প্রস্তাব জমা দিয়েছে এবং ইউরোপীয় পক্ষ তা গ্রহণ করেছে। এই প্রস্তাবের উপর ভিত্তি করে কিভাবে সমস্যার সমাধান করা যায়, সামনের দিনগুলোতে তা নিয়ে আলোচনা হবে।

তিনি বলেন, “যদিও ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের অবস্থা তৈরি হয় তবে এ ব্যাপারে একটি অভিন্ন ক্ষেত্র তৈরি হয়েছে। এ নিয়ে অভ্যন্তরীণ কিছু মতপার্থক্য তাকলৌ সেগুলো বড় কিছু না। আশা করি অষ্টম দফা আলোচনাতে সেগুলো ঠিক হয়ে যাবে।”

এর আগে শুক্রবার ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি জানিয়েছিলেন যে, পরমাণু সমঝোতার তিন গুরুত্বপূর্ণ দেশ ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি তেহরানের দেয়া প্রস্তাব গ্রহণ করেছে যাকে ভিত্তি করে ভবিষ্যতের আলোচনা এগিয়ে যাবে। তিনি সেসময় আরো বলেছেন, ভিয়েনা আলোচনার অপর পক্ষের ইচ্ছার ওপর নির্ভর করছে পরমাণু বিষয়ক নতুন চুক্তির ভবিষ্যৎ। তিনি বলেন, যদি অন্য পক্ষ ইসলামি প্রজাতন্ত্র ইরানের যৌক্তিক দৃষ্টিভঙ্গি ও অবস্থান গ্রহণ করে তাহলে আগামী পর্বের আলোচনা হবে শেষ দফার আলোচনা এবং অল্প সময়ের মধ্যে একটি চুক্তি হয়ে যাবে।

Advertisements