ইয়েমেনের আকাশে মার্কিন নির্মিত ড্রোন মোটেই নিরাপদ নয়
Advertisements

ইয়েমেনের কৌশলগত দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তেলসমৃদ্ধ মধ্যাঞ্চলীয় মারিব প্রদেশের আকাশ থেকে মার্কিন নির্মিত আরো একটি স্ক্যান ঈগল গোয়েন্দা ড্রোন ভূপাতিত করা হয়েছে।

ড্রোনটি সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট ব্যবহার করছিল এবং এটি মা’রিব প্রদেশের আকাশে গোয়েন্দা তৎপরতা চালাচ্ছিল। গত কয়েক মাস ধরে ইয়েমেনে হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা এবং তাদের সমর্থিত সামরিক বাহিনী মা’রিব প্রদেশে সৌদি ভাড়াটে গেরিলাদের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে। সর্বশেষ খবর অনুযায়ী, মা’রিব প্রদেশ পুরোপুরি মুক্ত হওয়ার দ্বার প্রান্তে রয়েছে। এ অবস্থায় সেখানে সৌদি নেতৃত্বাধীন জোট ড্রোনের মাধ্যমে গোয়েন্দা তৎপরতা বাড়িয়েছে।

ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি আজ (শনিবার) টুইটারে দেয়া এক পোস্টে জানিয়েছেন, মা’রিব প্রদেশের আকাশে শত্রুতাপূর্ণ তৎপরতা চালানোর সময় ইয়েমেনি সেনারা নিজস্ব প্রযুক্তিতে তৈরি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য জুতসই একটি ক্ষেপণাস্ত্র দিয়ে এই ড্রোন ভূপাতিত করেছে।

তিনি বলেন, ড্রোন ভূপাতিত করার বিষয়ে বিস্তারিত জানিয়ে শিগগিরি এ সম্পর্কিত ফুটেজ প্রকাশ করা হবে।

গত ৯ নভেম্বর ইয়েমেনের সামরিক বাহিনী মা”রিব প্রদেশের আকাশ থেকে আরেকটি স্ক্যান ঈগল গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে। তার আগে গত ২৭ সেপ্টেম্বর ইয়েমেনি বাহিনী একই প্রদেশের আকাশ থেকে আরেকটি স্ক্যান ঈগল ড্রোন ভূপাতিত করেছিল। ইয়েমেনি বাহিনীর হাতে একের পর এক সৌদি জোটের ড্রোন ভূপাতিত হওয়ার ঘটনায় এ কথা পরিস্কার হয়ে যাচ্ছে যে, ইয়েমেনের আকাশে মার্কিন নির্মিত ড্রোন আর মোটেই নিরাপদ নয়।

পার্সটুডে

Advertisements