ইউক্রেনকে আরো অস্ত্র দিচ্ছেন জো বাইডেন
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আরো ১০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছেন। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমেরিকা ইউক্রেনকে যে অস্ত্রের চালান দিয়ে আসছে তার অংশ হিসেবে নতুন করে ১০ কোটি ডলারের অস্ত্র দেয়া হচ্ছে।

গতকাল শুক্রবার (৭ মে) বাইডেন এই অস্ত্র-প্যাকেজে সই করেছেন। এর আওতায় অতিরিক্ত ট্যাংক ও কামানের গোলাবারুদ, রাডার এবং অন্যান্য সরঞ্জাম দেয়া হবে। পরে বাইডেন এক বিবৃতিতে বলেন, “রাশিয়ার চলমান সামরিক আগ্রাসনের মুখে নিজেদের মাতৃভূমি রক্ষার জন্য আজকে আমেরিকা ইউক্রেনের সাহসী জনগণের জন্য জোরালো সমর্থন অব্যাহত রাখছে।”

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত আমেরিকা কিয়েভ সরকারকে ৩৪০ কোটি ডলারের অস্ত্র দিয়েছে যার মধ্যে রয়েছে হাউইটজার কামান, বিমান-বিধ্বংসী স্টিংগার ক্ষেপণাস্ত্র, ট্যাংক-বিধ্বংসী জাভেলিন ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ এবং ‘ঘোস্ট’ ড্রোন। তবে এই ড্রোনের কথা সম্প্রতি প্রকাশ করা হয়েছে।

নতুন অস্ত্র প্যাকেজে থাকছে ২৫ হাজার রাউন্ড ১৫৫ মি.মিটারের গোলা, কাউন্টার আর্টিলারি রাডার, ফিল্ড ইক্যুপমেন্ট এবং নানা রকম যন্ত্রাংশ।

গত মাসে প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের জন্য তিন হাজার তিনশ কোটি ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। প্যাকেজটি অনুমোদন পেলে আগামী পাঁচ মাস ধরে এই অর্থ সহায়তা দেয়া হবে। এর মধ্যে মাত্র তিনশ কোটি ডলারের মানবিক সহায়তা থাকবে; আর বাকি প্রায় পুরো অর্থ খরচ হবে সামরিক ও নিরাপত্তা খাতে।

Advertisements