ইইউ’র আকাশসীমায় রাশিয়ার বিমান নিষিদ্ধ
Advertisements

রাশিয়ার বিমান চলাচলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় কমিশন। সেই সঙ্গে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ মাধ্যম আরটি এবং স্পুৎনিক নিষিদ্ধের ঘোষণাও দিয়েছে কমিশন।

গতকাল রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভ্যানডার লিয়েন এই ঘোষণা দেন। সেইসঙ্গে ইউক্রেনকে অস্ত্র কেনার অর্থ যোগান দেয়ার ঘোষণা দিয়েছে কমিশন। এছাড়া, ইউক্রেন আগ্রাসনে রাশিয়াকে সহায়তা করায় বেলারুশের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় কমিশন।

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে ইউরোপ ও আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো যার মধ্যে অনেক দেশই তাদের আকাশসীমায় রাশিয়ার বিমান চলাচল নিষিদ্ধ করেছে। যুদ্ধ শুরুর পরপরই ব্রিটেন রাশিয়ার বিমান চলচলে নিষেধাজ্ঞা আরোপ করলেও একদিন পরই পাল্টা পদক্ষেপ নেয় রাশিয়া। ব্রিটেনের বিমান চলাচলের ওপর রাশিয়াও নিষেধাজ্ঞা আরোপ করে।

সবশেষ রোববার ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশের আকাশসীমায় রাশিয়ার চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হলো। শুধু তাই নয়, ইউরোপে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ তুলে রাশিয়ার রাষ্ট্রায়ত্ব গণমাধ্যম আরটি এবং স্পুৎনিক নিষিদ্ধ করার ঘোষণাও দেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট। এ দুটি গণমাধ্যমকে তিনি ক্রেমলিনের ‘মিডিয়া মেশিন’ বলে উল্লেখ করেন।

Advertisements