আমেরিকা ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে
Advertisements

আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। ইউক্রেন যুদ্ধ ‘বহু বছর স্থায়ী’ হতে পারে বলে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট- ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ সতর্ক করে দেয়ার পর দৈনিকটি এ খবর দিল।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের যখন প্রায় চার মাস পূর্ণ হতে চলেছে এবং পশ্চিমা দেশগুলো যথারীতি ইউক্রেনকে অত্যাধুনিক সমরাস্ত্র সরবরাহ করে যাচ্ছে তখন এসব জল্পনার খবর পাওয়া গেল।

রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইউক্রেনকে পশ্চিমা দেশগুলো অস্ত্র সরবরাহ অব্যাহত রাখলে উত্তেজনা আরো বাড়বে এবং এ ঘটনা অপ্রত্যাশিত পরিণতি বয়ে আনতে পারে। ওয়াশিংটন পোস্ট বলছে, ইউক্রেনকে অত্যাধুনিক সমরাস্ত্র সরবরাহ করে যাওয়ার পশ্চিমা সিদ্ধান্ত প্রমাণ করে, আমেরিকা ও তার মিত্ররা ইউক্রেন যুদ্ধকে তীব্রতর করতে চায়।

জার্মান সংবাদপত্র বিল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে ন্যাটো মহাসচিব রোববার বলেন, ‘আমাদের অবশ্যই বছরের পর বছর ধরে এর জন্য প্রস্তুত থাকতে হবে। ইউক্রেনের সমর্থনে আমাদের দুর্বল হওয়া উচিত নয়, এমনকি যদি এজন্য আমাদের উচ্চমূল্যও দিতে হয়। এটি কেবল সামরিক সহায়তার ক্ষেত্রে নয়- জ্বালানি ও খাদ্য মূল্য বৃদ্ধির কারণ হলেও এই দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।’

Advertisements