আমেরিকার বৃহৎ কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে পুনরায় ব্যবসা শুরু করতে চায়
Advertisements

হিউস্টনে রুশ কনসাল জেনারেল জানিয়েছে আমেরিকার বড় বড় কোম্পানিগুলি রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা পুনরায় শুরু করতে চায়।

রুশ বার্তা সংস্থা ‘তাস’ আমেরিকার হিউস্টনে রাশিয়ার কনসাল জেনারেল আলেকজান্ডার জাখারভের বরাত দিয়ে আজ (বুধবার) এ খবর দিয়েছে। তাস আরও জানিয়েছে জাখারোভ মার্কিন ব্যবসায়ীদের সঙ্গে রাশিয়ার সহযোগিতার সম্ভাবনা সম্পর্কে বলেছেন: আমেরিকার বড় বড় কোম্পানিগুলো রাশিয়ার সাথে আবার সহযোগিতা শুরু করতে ইচ্ছুক। আমেরিকার ব্যবসায়ীরা রাশিয়ার বৃহৎ বাজার হারাতে চায় না এবং তারা চায় না এই বাজারটি অন্যরা দখল করুক।

তিনি আরও বলেন, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় মার্কিন ব্যবসায়ীদের জন্য আকর্ষণীয় নয়া প্রকল্প রয়েছে ঠিকই। কিন্তু এইসব প্রকল্প রাশিয়ায় যেসব প্রকল্পে মার্কিন ব্যবসায়ীরা যুক্ত ছিল তাদের জন্য লাভজনক বিকল্প নয়।

রুশ এই কূটনীতিক আরও বলেন: ভবিষ্যতে রাশিয়ার বৃহৎ বাজার হাতছাড়া করার আশঙ্কায় মার্কিন ব্যবসায়ীরা ক্ষুব্ধ। নয়া সাপ্লাই চেইন গড়ে তোলা অসম্ভব না হলেও এর পেছনে কয়েক দশক সময় লেগে যেতে পারে বলে তিনি মন্তব্য করেন। তবে বাস্তবতা হলো মার্কিন কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক পুনরায় শুরু করতে আগ্রহী।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে অসংখ্য নিষেধাজ্ঞা আরোপ করে। তারই পরিপ্রেক্ষিতে আমেরিকাসহ পশ্চিমা ব্যবসায়ীরা রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সীমিত করে এবং অনেক কোম্পানি মস্কোয় তাদের অফিস বন্ধ করে দেয়।

Advertisements