আফগানিস্তানে সেনা রাখবে ন্যাটো জোট
Advertisements

তালিবানের প্রকাশিত চিঠিতে বলা হয়েছে,তালিবান কারো অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না,অন্যদের ক্ষতি করতে চায় না এবং নিজেদের বিষয়ে কাউকে হস্তক্ষেপ করতে দেবে না। আমাদের ভূমি এবং মানুষকে রক্ষা করা আমাদের বৈধ অধিকার। আল-জাজিরা।

দোহা চুক্তিকে সম্মান করে আফগানিস্তান থেকে আন্তর্জাতিক সৈন্য প্রত্যাহার করতে,খোলা চিঠিতে তালিবান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

আফগান পরিস্থিতি নিয়ে ন্যাটোর প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে বৈঠকের একদিন আগে মঙ্গলবার [১৬ ফেব্রুয়ারি] তালিবান এই চিঠি প্রকাশ করে।

তালিবানরা দোহা চুক্তি পুরোপুরি বাস্তবায়নের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে,যার মধ্যে রয়েছে সকল আন্তর্জাতিক সৈন্য এবং আমেরিকান সৈন্য প্রত্যাহার।

বিবৃতিতে বলা হয়েছে, “দোহা চুক্তি স্বাক্ষরের এক বছর পার হয়ে গেছে, আমরা আমেরিকান পক্ষকে এই চুক্তির পূর্ণ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ থাকার আহ্বান জানাচ্ছি।

তালেবান উপনেতা মোল্লা আব্দুল ঘানি বারাদার স্বাক্ষরিত এই চিঠিতে সতর্ক করা হয়েছে যে,আফগানিস্তানের বিষয়ে কাউকে হস্তক্ষেপ করতে দেওয়া হবে না।

দোহা চুক্তিতে তালিবানরা আফগান সরকারের সাথে শান্তি আলোচনা এবং সহিংসতা উল্লেখযোগ্যভাবে কমাতে প্রতিশ্রুতিবদ্ধ। বিনিময়ে যুক্তরাষ্ট্র এ বছরের এপ্রিলের মধ্যে সকল আন্তর্জাতিক সৈন্য প্রত্যাহারের অঙ্গীকার করেছে।

যাইহোক,আফগানিস্তানে সহিংস সংঘর্ষ অব্যাহত আছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে তালিবানদের সাথে স্বাক্ষরিত চুক্তি পর্যালোচনা করছে, যার উদ্দেশ্য ছিল আমেরিকার ইতিহাসের দীর্ঘতম যুদ্ধের অবসান।

সোমবার ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেন,পরিস্থিতি ভালো হওয়ার আগে ন্যাটো জোট আফগানিস্তান ছেড়ে যাবে না।

Advertisements