আফগান জনগণ যুদ্ধে বিজয়ী তবে রাজনীতির মাঠে পরাজিত
Advertisements

তালেবানের শীর্ষস্থানীয় নেতা আনাস হক্কানি বলেছেন, আফগান জনগণ যুগ যুগ ধরে যুদ্ধের ময়দানে বিজয়ী হলেও রাজনীতির মাঠে সব সময় পরাজিত হয়েছে। গতকাল (সোমবার) আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর আগ্রাসনের ৪২তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন বলে আফগান বার্তা সংস্থা আওয়া জানিয়েছে।

আনাস হক্কানি বলেন, যুদ্ধে বিজয় এবং রাজনীতিতে পরাজয়ের ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে।তালেবান সরকারের হাত শক্তিশালী করার জন্য তিনি সরকারের প্রতি সার্বিক সমর্থন দেয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

১৯৭৯ সালের ২৭ ডিসেম্বর তৎকালীন সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে দেশটি দখল করে নিয়েছিল।ওই দিন এক লাখ ৩০ হাজার সেনার এক বিশাল সোভিয়েত বাহিনী আফগানিস্তানে আগ্রাসন চালায়। তারা আফগান সেনাবাহিনীর একাংশের সহযোগিতায় তৎকালীন আফগান প্রধানমন্ত্রী হাফিজুল্লাহ আমিনকে হত্যা করে দেশের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনা দখল করে নেয়।

সোভিয়েত বাহিনীর ওই আগ্রাসনের ফলে আফগানিস্তানে যে যুদ্ধ শুরু হয় তা গত চার দশক ধরে চলছে। রাশিয়ার নতুন প্রজন্মের রাজনীতিকরা আফগানিস্তান আগ্রাসনকে সোভিয়েত ইউনিয়নের পররাষ্ট্রনীতির বড় ধরনের ভুল বলে মনে করেন।

পার্সটুডে

Advertisements