আগ্রাসনের নিন্দা
Advertisements

মার্কিন সরকার ইয়েমেনের নিরস্ত্র জনগণের ওপর সৌদি আগ্রাসনের নিন্দা না জানিয়ে ইয়েমেনিদের প্রতিশোধমূলক পাল্টা হামলার নিন্দা জানিয়েছে। সম্প্রতি ইয়েমেন সৌদি আরবের একটি বিমানবন্দরে ড্রোন হামলা চালানোর পর ওই নিন্দা জানায় আমেরিকা।

সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় আল-আসির প্রদেশের আবহা বিমানবন্দরে বুধবার ড্রোন হামলা চালায় ইয়েমেনের সেনাবাহিনী। হামলায় বিমানবন্দরের ক্ষয়ক্ষতি হয়।

ইয়েমেনে হামলার কাজে অংশগ্রহণকারী যুদ্ধবিমানগুলো এই বিমানবন্দর থেকে জ্বালানী ও অস্ত্রসস্ত্র সংগ্রহ করে। এর আগে গত বছর জুন মাসে আবহা বিমানবন্দরে ইয়েমেনের ড্রোন হামলায় ২৬ জন আহত হয়েছিল।

হোয়াইট হাউজ বুধবারই এক বিবৃতিতে এই হামলার নিন্দা জানিয়ে দাবি করেছে, ইয়েমেনিরা যুদ্ধকে দীর্ঘায়িত করতে চায়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ও ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে আবহা বিমানবন্দরে সানার ড্রোন হামলার নিন্দা জানিয়েছে।

২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে যাচ্ছে সৌদি আরব। এছাড়া দেশটির ওপর কঠোর অবরোধও আরব করে রেখেছে সৌদি নেতৃত্বাধীন জোট। আর এই জোটকে এতদিন সার্বিক পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

তবে জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসন ক্ষমতা গ্রহণ করে সৌদি আরবের প্রতি অস্ত্র সরবরাহ বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে। কিন্তু তা সত্ত্বেও হোয়াইট হাউজ ইয়েমেনের পাল্টা হামলার নিন্দা জানাল। ইয়েমেনের সেনাবাহিনী বলেছে, যতদিন দেশটির ওপর অবরোধ ও হামলা অব্যাহত রাখা হবে ততদিন সৌদি আরবের বিভিন্ন টার্গেটে হামলা চালানোর অধিকার সংরক্ষণ করবে ইয়েমেনিরা।

পার্সটুডে

Advertisements