Hasina-Rehana fled the country
Advertisements

ছাত্র আন্দোলনে ক্ষমতাচ্যুত করার এক বছর আগে, ভারতীয় কর্মকর্তারা প্রতিবেশী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর চাপ দেওয়া বন্ধ করার জন্য মার্কিন সমকক্ষদের কাছে তদবির করেছিল। মার্কিন ও ভারতীয় কর্মকর্তাদের একটি সূত্র এখবর জানিয়েছে। মার্কিন কূটনীতিকরা গত জানুয়ারিতে নির্ধারিত নির্বাচনের আগে ৭৬ বছর বয়সী হাসিনাকে তার হাজার হাজার প্রতিদ্বন্দ্বী এবং সমালোচকদের কারাগারে পাঠানোর জন্য প্রকাশ্যে হেনস্থা করেছিলেন। বাইডেন প্রশাসন বিচারবহির্ভূত অপহরণ ও হত্যাকাণ্ডের জন্য অভিযুক্ত হাসিনার নেতৃত্বাধীন একটি বাংলাদেশী পুলিশ ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এবং গণতন্ত্রকে ক্ষুন্ন করা বা মানবাধিকার লঙ্ঘনকারী বাংলাদেশিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপের হুমকি দিয়েছিল। তা সত্ত্বেও একের পর এক বৈঠকে ভারতীয় আধিকারিকরা দাবি করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র আগামী দিনে হয়তো তার গণতন্ত্রপন্থী অবস্থানের সুর নরম করবে। ভারতীয় কর্মকর্তাদের যুক্তি ছিল, যদি বিরোধীদের একটি উন্মুক্ত নির্বাচনে ক্ষমতা লাভের অনুমতি দেওয়া হয় তাহলে বাংলাদেশ ভারতের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ ইসলামপন্থী গোষ্ঠীগুলির প্রজননক্ষেত্রে পরিণত হবে।

ভারত সরকারের একজন উপদেষ্টা নাম প্রকাশ না করার শর্তে ওয়াশিংটন পোস্টকে বলেছেন – ‘আপনি গণতন্ত্রের কথা মাথায় রেখে চিন্তাভাবনা করছেন , কিন্তু আমাদের জন্য সমস্যাগুলি অনেক অনেক বেশি গুরুতর এবং অস্তিত্বের। মার্কিন কর্মকর্তাদের সাথে অনেক কথোপকথন হয়েছিল যেখানে আমরা বলেছিলাম, এটি আমাদের জন্য একটি মূল উদ্বেগের বিষয়। আপনি আমাদের ততক্ষণ পর্যন্ত কৌশলগত অংশীদার হিসাবে বিবেচনা করতে পারেন না, যতক্ষণ না আমরা কোনো কৌশলগত বিষয়ে ঐক্যমতে পৌঁছাই।’ শেষ পর্যন্ত, বাইডেন প্রশাসন তার সমালোচনার সুরকে অনেকটাই নরম করে এবং হাসিনার সরকারের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার হুমকি স্থগিত করে। কিন্তু বিষয়টি বাংলাদেশের অনেককেই হতাশ করেছে। যদিও মার্কিন কর্মকর্তারা বলছেন যে এটি একটি গণনামূলক সিদ্ধান্ত যার সাথে ভারতীয় চাপের খুব একটা সম্পর্ক নেই।দ্বিপাক্ষিক আলোচনা এবং মার্কিন আলোচনার অনেক বিবরণ আগে রিপোর্ট করা হয়নি।

পরবর্তীতে বিক্ষোভকারীরা সেনাবাহিনীর কারফিউ আদেশ অমান্য করে হাসিনার সরকারী বাসভবনের দিকে মিছিল করে হাসিনাকে ভারতে পালাতে বাধ্য করে। নয়াদিল্লি এবং ওয়াশিংটন উভয়ের নীতিনির্ধারকরা মুখোমুখি হতে বাধ্য হন এই প্রসঙ্গে যে – তারা বাংলাদেশের সাথে অপব্যবহার করেছেন কিনা।বিষয়টির কূটনৈতিক সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্তা জানিয়েছেন – ‘বাংলাদেশ নিয়ে সর্বদা একটি ভারসাম্যমূলক অবস্থান বজায় রাখতে হয়। কারণ এমন অনেক জায়গা রয়েছে যেখানের পরিস্থিতি জটিল। সেখানে হয়তো আমাদের অংশীদারদের সাথে এমনভাবে কাজ করতে হয় যা আমেরিকান জনগণের প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।’

জানুয়ারির নির্বাচনের আগের মাসগুলোতে, বাংলাদেশকে কীভাবে পরিচালনা করা যায় তা নিয়ে মার্কিন সরকারের মধ্যে বিভেদ দেখা দেয়। তৎকালীন রাষ্ট্রদূত পিটার হাস এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তা সহ মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কেউ কেউ হাসিনার বিরুদ্ধে কঠোর অবস্থানের পক্ষে যুক্তি দিয়েছিলেন, বিশেষ করে যেহেতু প্রেসিডেন্ট জো বাইডেন গণতন্ত্র পুনরুদ্ধার নিয়ে মার্কিন বিদেশী নীতির প্রচারণা চালিয়েছিলেন। যদিও হাস, (অবসর নিয়েছেন) মন্তব্য করতে রাজি হননি। অন্যান্য মার্কিন কর্মকর্তারা মনে করেছিলেন যে হাসিনাকে আরও চাপে ফেললে হাস সহ মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা ঝুঁকির মুখে পড়তে পারে।

হোয়াইট হাউসের কিছু কর্মকর্তা ভারতের বিরোধিতা করার নেতিবাচক দিকটি বিবেচনা করেছিলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে দেখা করার সময়ে হাসিনার উপর চাপ কমিয়ে আনার বিষয়ে আবেদন করেছিলেন। এমনকি প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন গত নভেম্বরে নয়াদিল্লিতে আসার সময়েও বিষয়টি নিয়ে দরবার করা হয়। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও ওয়াশিংটন সফরের সময় ভারতীয় দৃষ্টিভঙ্গি উপস্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এক মার্কিন কর্মকর্তা বলেছেন – ‘“বাংলাদেশের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি সর্বদাই ছিল আমাদের মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ – এবং আমরা অনেক অনুষ্ঠানে প্রকাশ্যে সেগুলি সম্পর্কে কথা বলেছি – তবে এটা বাস্তব ঘটনা যে বাংলাদেশের পরিস্থিতি অত্যন্ত জটিল ছিল এবং সেখানে অনেকগুলি বিষয়ে আমাদের ও অন্যান্য দেশের স্বার্থ জড়িয়ে ছিল। আমাদের সেখানকার প্রশাসনের সাথে সম্পৃক্ত থাকার জন্য একটি গঠনমূলক উপায় খুঁজে বের করার দরকার ছিল যেমন আমরা সব জায়গায় করি। সুতরাং আমাদের নীতিটি ছিল এই দুটি জিনিসের মধ্যে ভারসাম্য বজায় রাখা। ‘

বাংলাদেশের নাটকীয় উন্নয়নের সাথে সাথে শেখ হাসিনা কর্তৃত্ববাদী শাসকে রূপান্তরিত হয়েছেন, তাঁর ওপরেই বাজি রেখে চলেছে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্র এক্ষেত্রে দ্বন্দ্বের মধ্যে পড়ে যায়: যেখানে বাইডেন প্রশাসন চীনকে মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে ভারতকে দেখে, সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে ভারতকে দক্ষিণ এশিয়ার ছোট প্রতিবেশী দেশগুলি হস্তক্ষেপকারী , আক্রমণাত্মক জাতীয়তাবাদী শক্তি হিসাবে ক্রমবর্ধমানভাবে দেখছে।জানুয়ারিতে, হাসিনা তার অনেক প্রতিপক্ষকে জেলে বা আত্মগোপনে রেখে একতরফা নির্বাচনে জয়ী হওয়ার দাবি করার পর, ভারতীয় কর্মকর্তারা নির্বাচনী ফলাফলকে সমর্থন করেন। বাংলাদেশের বিরোধী শিবির ভারতীয় পণ্য বয়কটের আহ্বান তোলে। গত বছর, ভারত মহাসাগরের ছোট্ট দেশ মালদ্বীপে, মোহাম্মদ মুইজু “ইন্ডিয়া আউট” প্ল্যাটফর্মে প্রচারণা চালিয়ে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন। শ্রীলঙ্কায়, এই বছর ভারত-বিরোধী মনোভাব ছড়িয়ে পড়ে যখন মোদি প্রচারের মাঝে দাবি করেছিলেন যে তার বিরোধীরা ভারতের ন্যায্য অঞ্চল শ্রীলঙ্কাকে সস্তায় দিয়ে দিয়েছে।

জন ড্যানিলোভিজ, একজন অবসরপ্রাপ্ত মার্কিন কূটনীতিক যিনি ঢাকায় ডেপুটি চিফ অব মিশনের দায়িত্ব পালন করেছিলেন, বলছেন – “মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সাথে তার সম্পর্ক গড়ে তুলেছে এবংকোনো কোনো ক্ষেত্রে নিজের ইচ্ছাকে অগ্রাহ্য করেছে। সম্ভবত বাংলাদেশের চেয়ে এটি আর কোথাও স্পষ্ট ছিল না। তবে ঝুঁকিটি ১৯৭৯ সালে ইরানের পরিস্থিতির মতো। যদি আপনাকে কর্তৃত্ববাদী শাসকের সাথে যোগসাজশ রাখতে হয় , তাহলে যখন সেই শাসকের পতন হবে আপনাকে খেলা ছেড়ে বেরিয়ে আসতে হবে। ‘(ইসলামিক বিপ্লবের সময় ইরানের কর্তৃত্ববাদী শাহকে ক্ষমতাচ্যুত করার আগে মার্কিন যুক্তরাষ্ট্র তাকে দৃঢ়ভাবে সমর্থন করেছিল।)ড্যানিলোভিজ যোগ করেছেন, “নয়াদিল্লি এবং ওয়াশিংটনকে এখন কিছুটা নম্রতা দেখাতে হবে। স্বীকার করতে হবে যে তারা বাংলাদেশি জনগণ এবং তাদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে সমর্থন না করে ভুল করেছে।” স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা বলেছেন – মার্কিন কর্মকর্তারা ভারতীয় লবিং দ্বারা প্রভাবিত হওয়ার তীব্র বিরোধিতা করেছেন। ব্লিঙ্কেন সহিংসতা কমাতে এবং একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনকে উত্সাহিত করার প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন। শেখ হাসিনা নিজে এবং বিরোধীদলীয় নেতা উভয়েই বলেছেন যুক্তরাষ্ট্রের পদক্ষেপ সহিংসতা হ্রাস করতে সাহায্য করেছিল। নির্বাচনের পরে, (যা অবাধ বা সুষ্ঠু ছিল না) কেউ কেউ বাংলাদেশিদের উপর আরও বিধিনিষেধ আরোপ না করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছিলেন, এর পেছনে ভারতীয় প্রভাবকে দায়ী করেছিলেন ।”

হাসিনার ক্ষমতাচ্যুত হওয়ার পর, ভারতীয় কর্মকর্তারা প্রকাশ্যে কৌশল পরিবর্তন করেছেন এবং বাংলাদেশে যে কেউ ক্ষমতায় আসবে তার সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। গত সপ্তাহে, মোদি নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার মুহাম্মদ ইউনূসকে তার “শুভেচ্ছা” পাঠিয়েছেন, যিনি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নিয়েছেন। যদিও হাসিনাকে সমর্থন করার জন্য ভারতের সমালোচনা করেছিলেন ইউনূস।দেশে স্থিতিশীলতা ফিরে এলে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছেন তিনি। স্টেট ডিপার্টমেন্ট ইউনূসকে সমর্থন করেছে, মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র আশা করছে বাংলাদেশের জনগণই বাংলাদেশী সরকারের ভবিষ্যত নির্ধারণ করবে। মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও, ভারত একই সাথে অন্যান্য পশ্চিমা সরকারগুলিকে বিরোধী বাংলাদেশী জাতীয়তাবাদী দলের (বিএনপি) ক্ষমতায় ফিরে আসার বিপদ সম্পর্কে সতর্ক করেছিল।ভারতীয় কর্মকর্তারা বলছেন, বাংলাদেশের বিরোধীদের নিয়ে তাদের অস্বস্তির কারণ আছে। ২০০০-এর মাঝামাঝি সময়ে হাসিনার প্রতিদ্বন্দ্বী বিএনপির শাসনামলে, ইসলামিক জঙ্গিরা উত্তর-পূর্ব ভারতে আক্রমণ করার জন্য অস্ত্র পাচার করেছিল এবং পাকিস্তানি গোয়েন্দাদের সহায়তায় বাংলাদেশের অভ্যন্তরে ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছিল। ভারতীয় ও মার্কিন কর্মকর্তারা বলছেন, বিএনপি শাসনের এই অভিজ্ঞতা প্রমাণ করে যে ভারত কেন হাসিনাকে ১৫ বছর ধরে ক্ষমতায় রাখার ব্যাপারে এতটা অনড় ছিল।

সাম্প্রতিক দিনগুলিতে, ভারতীয় কর্মকর্তারা সতর্ক করেছেন যে জামায়াত-ই-ইসলামি ক্ষমতা অর্জন করতে পারে। ভারতীয় মিডিয়া হাসিনাকে ক্ষমতাচ্যুত করার পর থেকে বাংলাদেশের হিন্দু সংখ্যালঘু জনগোষ্ঠীর উপর হামলার ঘটনা রিপোর্ট করে চলেছে। বিএনপি নেতারা, যারা শীঘ্রই নির্বাচন হলে জয়ী হতে পারে, তারা সম্পর্ক সংশোধন করতে সাম্প্রতিক বছরগুলিতে ভারতীয় কর্মকর্তাদের সাথে দেখা করেছেন। আশ্বস্ত করেছেন যে বিএনপি ক্ষমতায় এলে ভারত এবং বাংলাদেশের হিন্দুরা নিরাপদ থাকবে, যদি ভারত হাসিনাকে সমর্থন করা বন্ধ করে। বিএনপির সিনিয়র নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “আমরা ভারতের সঙ্গে যোগাযোগ করেছি, তাদের বলার চেষ্টা করেছি, আপনার সব ডিম এক ঝুড়িতে রাখবেন না। “ভারতের উদ্বেগ যাই হোক না কেন আমরা তা প্রশমিত করার চেষ্টা করেছি। অতীতকে বহন করা উভয় পক্ষের ক্ষেত্রেই বোকামি হবে।”

ভারত যখন হঠাৎ তার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রদের একজনকে হারানোর ভয়ে ঝাঁপিয়ে পড়ে, তখন ভারতীয় পররাষ্ট্র নীতির বৃত্ত এবং মিডিয়া এই জল্পনা নিয়ে আচ্ছন্ন হয়ে পড়ে যে ওয়াশিংটন হাসিনাকে অপসারণের পরিকল্পনা করেছিল। কারণ দীর্ঘদিন ধরে সেই মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঠাণ্ডা সম্পর্ক রেখে চলছিলেন । যদিও মার্কিন কর্মকর্তারা কঠোরভাবে সেই দাবি অস্বীকার করেছেন।নয়াদিল্লির অন্যরা বলছেন যে এতদিন ধরে একজন কর্তৃত্ববাদী শাসককে সমর্থন করার জন্য ভারতকে দায়ী করা হয়েছিল। একজন প্রাক্তন সিনিয়র ভারতীয় জাতীয় নিরাপত্তা কর্মকর্তা বলেছেন যে, ‘তাত্ত্বিকভাবে, হাসিনাকে সমর্থন করা অর্থপূর্ণ, কিন্তু নয়াদিল্লি বাস্তব পরিস্থিতি বুঝতে পারেনি। ঢাকা থেকে আসা প্রত্যেকেই একই প্রতিক্রিয়া জানাতো যে বাংলাদেশের মাটিতে ভারত বিরোধী অনুভূতি একটি নজিরবিহীন পর্যায়ে পৌঁছেছে। তবুও আমরা মনে করতাম দেশের প্রশাসনিক এবং সামরিক বৃত্তের উপর তাঁর ( হাসিনা ) সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। আমরা ভেবেছিলাম সরকারকে অস্থিতিশীল করার বারবার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, তাই তিনি আবারও দেশ পরিচালনা করবেন।আসল কথা হল, পুরো বাসায় আগুন লাগানোর জন্য শুধু একটা স্ফুলিঙ্গের প্রয়োজন ছিল। ‘

Advertisements