সোলেদার শহর দখল করার দাবি করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়
Advertisements

কয়েক দিনের তুমুল লড়াইয়ের পর ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেস্ক অঞ্চলের সোলেদার শহর দখল করার দাবি করেছে রাশিয়া। তবে ইউক্রেন ওই দাবি প্রত্যাখ্যান করেছে। কিয়েভ বলছে, শহরটিতে অনুপ্রবেশকারী রুশ সেনাদের এখনও প্রতিহত করে যাচ্ছে ইউক্রেনের সেনারা এবং লড়াই অব্যাহত রয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লে. জেনারেল ইগোর কোনোশেঙ্কভ বলেছেন, ১২ জানুয়ারি বিকেলের মধ্যে সোলেদার শহরকে ‘স্বাধীন করার’ কাজ সম্পন্ন হয়েছে। দোনেস্ক অঞ্চলে হামলা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সোলেদার হস্তগত হওয়ার ঘটনায় ইতিবাচক প্রভাব পড়বে বলে জানান কোনাশেঙ্কভ।

সোলেদার দখলের রুশ দাবি সত্য হয়ে থাকলে তা হবে ইউক্রেন যুদ্ধে গত কয়েক মাসের মধ্যে মস্কোর সবচেয়ে বড় সাফল্য।এর ফলে নিকটস্থ বাখমুত শহরে ইউক্রেনের সরবরাহ লাইন বন্ধ করে দিতে পারবে রুশ সেনারা। এতে করে, রুশ সেনাদের হাতে ওই শহরের পতনও অত্যাসন্ন হয়ে উঠবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেছেন, ক্রমাগত বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সোলেদার শহরের পতন নিশ্চিত করা হয়েছে।

তবে ইউক্রেন রাশিয়ার এ দাবি প্রত্যাখ্যান করে বলেছে, সোলেদার শহরে এখনও তুমুল যুদ্ধ চলছে। সোলেদার শহরে ১০ হাজার মানুষের বসবাস। এ শহরটি নিয়ন্ত্রণের নিতে পারলে রাশিয়ার সেনারা বাখমুত শহরের দিকে এগিয়ে যাবে এবং এটি দখল করতে পারলে রাশিয়া সেনাদের জন্য ইউক্রেন যুদ্ধ অনেক বেশি সহজ হয়ে যাবে।

গত সেপ্টেম্বরে ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন এবং ঝাপোরিজিয়া অঞ্চল গণভোটের মাধ্যমে রাশিয়ার সাথে যুক্ত হয়। তখন এসব অঞ্চলে রাশিয়ার পুরোপুরি নিয়ন্ত্রণ ছিল না তবে সেগুলো ধীরে ধীরে রাশিয়া নিজের আয়ত্তে আনার চেষ্টা করছে।

Advertisements