সাফারি পার্কে প্রাণী মৃত্যু
Advertisements

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক পরিদর্শন করে বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, প্রাণী মৃত্যুর ঘটনায় দায়িত্ব অবহেলার প্রমাণ পাওয়া গেলে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এরই মধ্যে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী দশ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে বলে জানিয়েছেন বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

রোববার ( ৬ ফেব্রুয়ারি ২০২২) বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক পরিদর্শনকালে মন্ত্রী সাংবাদিকদের বলেন, পার্কে গত কয়েক মাসে কতটি প্রাণী মারা গেছে তার তথ্য উদ্‌ঘাটনের জন্য একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে। প্রাণী মৃত্যু ঠেকাতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। জেব্রা, বাঘ ও সিংহী মৃত্যুর সঙ্গে কোনও কর্মকর্তা জড়িত থাকার প্রমাণ পেলে তাঁদের বিরুদ্ধে কঠোর শাস্তি ব্যবস্থা নেওয়া হবে। প্রাণী মৃত্যুর সঙ্গে কারও কোনও ইন্ধন থাকলে তা তদন্ত করে বের করে ব্যবস্থা নেওয়া হবে। এর পেছনে কে কে জড়িত তাদেরকেও খুঁজে বের করে শাস্তি নিশ্চিত করা হবে।

মন্ত্রী আরও বলেন, তদন্ত রিপোর্টগুলো দেখে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তদন্ত কমিটিকে বেঁধে দেওয়া সময় পর্যন্ত আমরা অপেক্ষা করব। প্রাণী মৃত্যুর ঘটনার পর পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুর কবির, ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান ও ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মুহাম্মদ জুলাকারনাইকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পার্কে কতগুলো প্রাণী অসুস্থ রয়েছে তা সরেজমিনে দেখব। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন-বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, স্থানীয় সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সঞ্জয় কুমার ভৌমিক, প্রধান বনসংরক্ষক আমির হোসাইন চৌধুরী, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম প্রমুখ।

Advertisements