সরকার ঘোষণা করেছে তালেবান
Advertisements

দীর্ঘ ২০ বছর পর আবারও আফগানিস্তানে সরকার গঠন করেছে তালেবান। নতুন এ সরকারের প্রধানমন্ত্রী করা হয়েছে তালেবানের অন্যতম প্রতিষ্ঠাতা ও রাহবারি শুরার দীর্ঘ ২০ বছরের প্রধান মোল্লা হাসান আখুন্দকে। এছাড়াও প্রথম সহকারী

প্রধানমন্ত্রী হিসেবে মোল্লা আব্দুল গনী বেরাদর ও দ্বিতীয় সহকারী প্রধানমন্ত্রী হিসেবে মাওলানা আব্দুস সালাম হানাফীকে মনোনীত করা হয়েছে।

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কাবুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তালেবানের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

ঘোষণায় বলা হয়, তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মোল্লা সিরাজুদ্দিন হক্কানীকে মনোনীত করা হয়েছে। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে তালেবানের প্রতিষ্ঠাতা প্রধান বা সাবেক আমীরুল মুমিনীন মোল্লা ওমরের ছেলে মোল্লা মুহাম্মাদ ইয়াকুব মুজাহিদকে।

এছাড়াও আফগান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ করেছে তালেবান। এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আমীর খান মুত্তাকী, অর্থমন্ত্রী মোল্লা হেদায়েতুল্লাহ বদরী, তথ্য প্রতিমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ, আইনমন্ত্রী মৌলভী আব্দুল হাকিম শরয়ী, সাংস্কৃতিক ও তথ্য মন্ত্রী মোল্লা খাইরুল্লাহ খাইরখাওয়া, অর্থনীতি বিষয়ক মন্ত্রী ক্বারী দ্বীন মুহাম্মদ হানিফ ও উপজাতি এবং সীমান্ত বিষয়ক মন্ত্রী নুরুল্লাহ নুরীকে মনোনীত করা হয়েছে।

আফগানিস্তানের নতুন এ প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দ তালেবানের ক্ষমতাশালী সিদ্ধান্ত দানকারী কাঠামো রাহবারি শুরার দীর্ঘ ২০ বছর ধরে প্রধান হিসেবে দায়িত্বরত পালন করছেন। তিনি সামরিক তৎপরতার বদলে ধর্মীয় নেতা হিসেবেই অধিক পরিচিত। এছাড়াও তালেবানের প্রথম সরকারের আমলে প্রথমে পররাষ্ট্রমন্ত্রী ও পরে উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

সূত্র : আল জাজিরা

Advertisements