শ্রীপুরে ছাত্রলীগনেতা মাছুম হত্যা মামলার রহস্য উদঘাটন!
Advertisements

গাজীপুর জেলার শ্রীপুর থানার বেড়াইদেরচালা এলাকার বহুল আলোচিত ছাত্রনেতা সৈয়দ মাছুম আহম্মেদ হত্যা মামলার রহস্য উদঘাটন ও আসামী গ্রেফতার করল পিবিআই গাজীপুর। তার বাড়ি জমিজমার কাগজ চুরির সময় ধরে ফেলায় এলোপাতাড়ি আঘাতে মারা যায় মাছুম।

পিবিআই এর দেওয়া তথ্যমতে, ঘটনার সাথে প্রত্যক্ষভাবে জড়িত বেড়াইদেরচালা গ্রামের মৃত হাবিবুল্লাহ ক্বারীর সন্তান আবুল কালাম (৪১), শামসুদ্দিনের সন্তান শফিকুল ইসলাম (৩২), আব্দুল জলিলের সন্তান নাজির হোসেন জয় (২৯) ও আব্দুর রশীদের সন্তান
সাইফুল ইসলাম (৪০)।

গত ২৮ জুলাই বিকেল থেকে ৩০ জুলাই সকাল পর্যন্ত গাজীপুর জেলার শ্রীপুর ও কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকা থেকে র‍্যাব-০১, স্পেশালাইজড কোম্পানী পোড়াবাড়ী ক্যাম্প, গাজীপুর অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেফতার করে।

রোমহর্ষক এই হত্যা মামলার দুষ্কৃতিকারী আসামীরা ভিকটিম সৈয়দ মাছুম আহম্মেদের ঘরে ঢুকে প্রত্যেকটি ঘরের বাহির দিয়ে সিটকারী আটকিয়ে ঘরের তালা ভেঙ্গে তারা ঘরে প্রবেশ করে। তখন মাছুম তাদেরকে দেখে ফেলায় তা ডাক চিৎকারে আশপাশ থেকে লোকজন এগিয়ে আসলে দুষ্কৃতিকারীগণ দৌঁড়ে পালিয়ে যায়। এলাকার লোকজন ভিকটিমের বাড়িতে গিয়ে দরজার বাহিরের সিটকারী খুলে এবং ভিকটিমকে অজ্ঞান অবস্থায় মাটিতে পড়ে থাকতে দেখে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। ডাক্তার ভিকটিমের অবস্থা আশংকাজনক দেখে ঢাকায় রেফার্ড করলে ভিকটিমকে আগারগাঁও ন্যাশনাল নিউরো সাইন্স অব ইন্সটিটিউটে ভর্তি করে। এ সংক্রান্তে ভিকটিমের চাচা মোফাজ্জল হোসেন শ্রীপুর থানায় অচেনা আসামীদের বিরুদ্ধে এজাহার দায়ের করলে শ্রীপুর থানার মামলা নং ৩৪ ও ধারা-১৪৩/৩৪২/৪৪৮/৩২৩/৩২৫/৩০৭/৫০৬ পেনাল কোড রুজু হয়। পরবর্তীতে ভিকটিম সৈয়দ মাছুম আহম্মেদ চিকিৎসাধীন অবস্থায় গত (২৩ জুলাই ২০২১) ইং সকালে মৃত্যূবরণ করলে মামলাটি হত্যা মামলায় রূপান্তরিত হয়।

শ্রীপুর থানায় মামলা রুজু পর ইং ২৭ জুলাই পর্যন্ত এসআই মোহাম্মদ আলী জিন্নাহ তদন্ত করেন। ঘটনার পরপরই পিবিআই, গাজীপুর উক্ত ঘটনায় ছায়া তদন্ত শুরু করে এবং শ্রীপুর থানায় তদন্তাধীন থাকাকালে পিবিআই হেডকোয়ার্টার্স ঢাকার নির্দেশে মামলাটি অধিগ্রহন করে।

ডিআইজি পিবিআই বনজ কুমার মজুমদার, বিপিএম (বার), পিপিএম তত্ত্বাবধান ও দিক নির্দেশনায় পিবিআই গাজীপুর ইউনিট ইনচার্জ পুলিশ সুপার মোহাম্মদ মাকছুদের রহমান এর সার্বিক সহযোগিতায় মামলাটির তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক জনাব কাওছার উদ্দিন গত ২৭ জুলাই থেকে মামলাটি তদন্ত শুরু করেন।

এই মামলা সংক্রান্তে আসামী কালামকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ঈদুল আযহার দিন দিবাগত রাত অর্থাৎ ২২ জুলাই রাত দেড়টার সময় কালাম তার সহযোগীদের সাথে স্থানীয় একটি কারখানায় বৈদ্যুতিক তার চুরি করতে যায়, কিন্তু সিকিউরিটি গার্ড জেগে থাকায় তারা সে রাতে তার চুরি করতে পারেনি। পরবর্তীতে স্থানীয় মারুফ ও জহিরদের সাথে জমিজমা সংক্রান্তে বিরোধের কারনে মারুফ ও জহিরদের নির্দেশে কালাম এবং তার সহযোগীরা ঈদের দিন রাতে ছাত্রলীগনেতা মাছুম আহম্মেদ বাসায় না থাকার সুযোগে তার রুমের তালা ভেঙ্গে তাদের জমির মূল কাগজপত্র চুরির জন্য পরিকল্পনা করে। পূর্বের পরিকল্পনা অনুযায়ী গ্রেফতারকৃত আসামী কালাম তার সহযোগী আসামীদের নিয়ে রাত অনুমান আড়াইটার দিকে মাছুমের বাড়ীতে প্রবেশ করে। মাছুম কক্ষে না থাকার সুযোগে আসামীরা তার কক্ষের তালা ভেঙ্গে জমির কাগজপত্র চুরি করার উদ্দেশ্যে কক্ষের মধ্যে প্রবেশ করে। রাত তিনটার সময় তার বাসায় এসে কক্ষের সামনে গেলে ভিতর থেকে একজন আসামী দৌড়ে পালানোর চেষ্টাকালে মাছুম তাকে ধরে ফেলে। তখন অন্যান্য আসামীরা ইট দিয়ে ভিকটিমের মাথায় এবং শরীরের বিভিন্ন স্থানে আঘাত করতে থাকে। ভিকটিম চোর চোর বলে চিৎকার দিলে আসামীরা ভয়ে সবাই দৌড়ে চলে যায়। ঘটনাস্থলে আসামীরা হত্যায় ব্যবহৃত ৩ জোড়া সেন্ডেল ও ২ টি ছাতা ফেলে রেখে যায়। গ্রেফতারকৃত আসামী কালাম ও তার সহযোগী পুলিশ হেফাজতে থাকা অন্যান্য আসামীগণ প্রত্যেকেই ঘটনাস্থলে প্রাপ্ত এবং জব্দকৃত সেন্ডেল ও ছাতা শনাক্ত করে। এছাড়াও পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদকালে অন্যান্য আসামীরা ও ঘটনার সাথে জড়িত আছে মর্মে স্বীকার করে।

এই বিষয়ে পিবিআই গাজীপুর জেলার পুলিশ সুপার মোহাম্মদ মাকছুদের রহমান বলেন, ঘটনার রাত অনুমান তিনটার সময় মাছুম তার বাড়ীতে ছিল না। এই সুযোগে তার পরিবারের সাথে বিবাদোমান জমির মূল কাগজপত্র চুরি করার উদ্দেশ্যে আসামীরা তার ঘরের তালা ভেঙ্গে প্রবেশ করে। ভিকটিম মাছুম বাহির থেকে এসে তার কক্ষে প্রবেশ করার সময় আগে থেকেই অবস্থানরত আসামীরা দোঁড়ে পালানোর চেষ্টা করে। এ সময় ভিকটিম মাছুম একজন আসামীকে ধরে ফেলে। এরপরই এলোপাতাড়ি আঘাতে মাছুম চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

Advertisements