অধ্যক্ষ ডাঃ আব্দুল কাদের
Advertisements

গাজীপুর জেলার শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের অধ্যক্ষ ও প্রকল্প পরিচালক হিসাবে নিয়োগ পেয়েছেন কাপাসিয়ার কৃতি সন্তান অধ্যাপক ডাঃ আব্দুল কাদের।

গতকাল ১৭ জানুয়ারি’২০ রোজ রবিবার রাষ্ট্রপতির আদেশক্রমে ডাঃ আব্দুল কাদের কে উক্ত পদে পদায়ন করা হয়। ১১ তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারে উত্তীর্ণ ময়মনসিংহ মেডিকেল কলেজের মেধাবী শিক্ষার্থী চাকরি জীবনে অসামান্য কৃতিত্বের অধিকারী এনেসথেসিওলজি বিভাগের বিভাগীয় প্রধানকে কলেজের অধ্যক্ষ হিসাবে নিয়োগ দেয়াকে কলেজের শিক্ষক-ছাত্র সকলেই ইতিবাচক সিদ্ধান্ত বলেই মনে করেন।

ভাওয়াল বার্তা প্রতিনিধি ডাঃ আব্দুল কাদের সম্পর্কে খোঁজ নিতে গিয়ে জানতে পারেন উনার গ্রামের বাড়ি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়ন আড়ালিয়া গ্রামে। মরহুম আছমত আলী ও বেগম আনোয়ারা আছমত এর ৬ পুত্র ও ৩ কন্যা সন্তানের মধ্যে তিনি ২য় ছেলে। একই পরিবারের ৯ ভাইবোনের মধ্যে ৪ জন বিসিএস কর্মকর্তা। শিক্ষা জীবনের শুরুতে জয়দেবপুরের রথখোলার জকি স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে রানী বিলাসমনি বালক উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮০ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করে ১৯৮৩ সালে একজন মানবিক চিকিৎসক হবার স্বপ্ন নিয়ে এমবিবিএসে ময়মনসিংহ মেডিকেল কলেজে ২০ তম ব্যাচে ভর্তি হয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়। ১১তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার মাধ্যমে কর্মিজীবন শুরু করেন। চাকরি জীবনের শুরুতেই নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালেও দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজে নিয়োগপ্রাপ্ত হয়ে বর্তমানে কর্মরত আছেন।

ডাঃ আব্দুল কাদেরের পিতা মরহুম আছমত আলী ছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী বঙ্গতাজ তাজউদ্দীন আহমদ এর ঘনিষ্ঠ সহচর। সেই সুবাদে উনাদের সম্পূর্ণ পরিবার আওয়ামী রাজনীতির সাথে সম্পৃক্ত। উনার তিন চাচা গেজেটেড মুক্তিযোদ্ধা। ডাঃ আব্দুল কাদের ময়মনসিংহ মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি গাজীপুর জেলা স্বাচিপের সহ-সভাপতি ও তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ শিক্ষক এসোসিয়েশনের সভাপতি।

ভাওয়াল বার্তা প্রতিনিধি মুঠোফোনে উনার সাথে যোগাযোগ করে শুভেচ্ছা জানালে তিনি মহান প্রভুর শুকরিয়া ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, “সকলের আন্তরিক সহযোগিতা পেলে সারা দেশের মধ্যে প্রথম পর্যায়ের একটি প্রতিষ্ঠান হিসেবে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজকে নিয়ে যেতে কাজ করে যাব ইনশাআল্লাহ।”

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ গাজীপুর জেলায় অবস্থিত চিকিৎসা বিষয়ক উচ্চ শিক্ষা দানকারী একটি প্রতিষ্ঠান। সরাসরি সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত এই প্রতিষ্ঠানটি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। যা বর্তমানে দেশের একটি অন্যতম প্রধান চিকিৎসাবিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান। এখানে ১ বছর মেয়াদী হাতে-কলমে শিখনসহ (Internship) স্নাতক পর্যায়ের ৫ বছর মেয়াদি এম.বি.বি.এস. শিক্ষাক্রম চালু রয়েছে। যাতে প্রতিবছর ৬৫ জন শিক্ষার্থীকে ভর্তি করা হয়ে থাকে।

এই কলেজটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) দ্বারা পরিচালিত।

প্রতিবেদক/ ইমরান হোসাইন

Advertisements