রাশিয়া ইউক্রেনে হামলা চালাবেই
Advertisements

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আবারো দাবি করেছেন, রাশিয়া আগামী কয়েকদিনের মধ্যে ইউক্রেনে হামলা করবে। বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে দেয়া বক্তব্যে ব্লিঙ্কেন এ দাবির পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, হামলা চালাবে বলেই ইউক্রেন সীমান্তে সেনা সংখ্যা বাড়াচ্ছে রাশিয়া।

এর আগে একবার ইউক্রেনে রাশিয়ার কথিত হামলার ব্যাপারে আমেরিকার বেধে দেয়া কৃত্রিম সময়সীমা পার হয়ে গেলেও রাশিয়া এখন পর্যন্ত কোনো হামলা করেনি। ব্লিঙ্কেন এমন সময় এ দাবি করলেন যখন ইউক্রেন সীমান্ত থেকে নিজের সেনা সংখ্যা কমানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। তবে পশ্চিমা দেশগুলো বলছে, রুশ সেনা সংখ্যা হ্রাস করার কোনো চিহ্ন তাদের চোখে পড়েনি।

এদিকে, ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে যোগ দিতে গিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন স্যাটেলাইট থেকে ধারন করা ছবি ও ভিডিও প্রদর্শন করে বলেছেন, রাশিয়া কৃষ্ণসাগর অঞ্চলে নিজের সেনা ও সামরিক সরঞ্জাম বাড়িয়েছে এবং এ অঞ্চলে নিজের যুদ্ধ প্রস্তুতিও বৃদ্ধি করেছে। তিনি রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেন, যেকোনো প্রয়োজনে ন্যাটো জোট একযোগে যেকোনো হুমকি প্রতিহত করবে।

গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে পূর্ব ইউরোপে বিশেষ করে ইউক্রেনে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সামরিক উপস্থিতি জোরদারের জের ধরে ইউক্রেন সীমান্তে সাম্প্রতিক উত্তেজনা সৃষ্টি হয়েছে। ওই সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন থাকা সত্ত্বেও রাশিয়া বলেছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো ইচ্ছা তার নেই। মস্কো বলছে, দেশটি পূর্ব ইউরোপে ন্যাটো জোটের বিস্তার রোধ করার ব্যাপারে গ্যারান্টি চায়।কিন্তু আমেরিকা এ ধরনের গ্যারান্টি দিতে নারাজ। ব্লিঙ্কেন নিরাপত্তা পরিষদের বৈঠকে আরো বলেন, রাশিয়া ইউক্রেনে কি করতে চায় তার একটা বিহিত হওয়া দরকার।

Advertisements