রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় ইউরোপের অর্থনীতির ‘মারাত্মক ক্ষতি’ হবে
Advertisements

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র বাণিজ্য বিভাগের প্রধান ভ্যালডিস ডোমব্রোস্কিস সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে ইউরোপের অর্থনৈতিক প্রবৃদ্ধি ‘মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত’ হবে। তিনি বলেন, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কারণে উচ্চ মূল্যস্ফীতি হবে, জ্বালানি ও খাদ্যের দামের উপর চাপ বাড়বে, বাজারে অস্থিরতা দেখা দেবে এবং সরবরাহ চেইনে ব্যাঘাত ঘটবে।

ইউক্রেনকে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা বাতিল না করায় রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। এই অভিযানকে আগ্রাসন আখ্যা দিয়ে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন কয়েক দফায় রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পশ্চিমা নেতারা দাবি করেছেন, এসব নিষেধাজ্ঞা রাশিয়ার অর্থনীতির মারাত্মক ক্ষতি হবে। কিন্তু এবার খোদ ইইউ স্বীকার করে নিল যে, এর ফলে তাদের নিজেদেরও মারাত্মক ক্ষতি হবে।

মঙ্গলবার ব্রাসেলসে ইইউ’র অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর ইউরোপিয়ান কমিশনার ফর ট্রেড- ডোমব্রোভস্কিস আরো বলেন, তবে ঠিক এই মুহূর্তে সঠিকভাবে সম্ভাব্য ক্ষতি নিরুপণ করা ‘অসম্ভব’।

তিনি বলেন, ইইউ’র অর্থমন্ত্রীরা ফেরত অযোগ্য অনুদান এবং ঋণসহ সবচেয়ে ক্ষতিগ্রস্থ ব্যবসাগুলিকে সহায়তা করার প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন। তবে ডোমব্রোভস্কিস জোর দিয়ে বলেছেন, ইইউ’র অর্থনীতির মৌলিক বিষয়গুলি অত্যন্ত মজবুত এবং এই ইউনিয়ন আসন্ন সংকটকে ‘প্রতিহত’ করতে পারবে। তিনি দাবি করেন, সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ইইউ’র কাছে পর্যাপ্ত উপাদান রয়েছে। তিনি এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের করোনা মহামারীর সময়কার আর্থিক নমনীয়তার প্রতি ইঙ্গিত করেন।

পার্সটুডে

Advertisements