মস্কোর সঙ্গে কৌশলগত সম্পর্ক বৃদ্ধিতে বদ্ধপরিকর চীন
Advertisements

চীনের প্রেসিডেন্ট বলেছেন: তার দেশ রাশিয়ার সঙ্গে কৌশলগত সহযোগিতা বৃদ্ধিতে বদ্ধপরিকর। সেইসঙ্গে চীন ইউক্রেন সংকট সমাধান করতে চায় বলেও জানান শি জিনপিন।

চীনের প্রেসিডেন্ট তিন দিনের এক অনানুষ্ঠানিক সফরে গতকাল (সোমবার) বিকেলে মস্কো পৌঁছে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন। বার্তা সংস্থা ইরনা জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় আজ একটি বিবৃতি দিয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে মস্কোয় প্রেসিডেন্ট পুতিন এবং শি-জিনপিন বৈঠক করেছেন। দু’দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নকে চীন কৌশলগত কর্মপন্থা বলে উল্লেখ করেছে ওই বিবৃতিতে। কৌশলগত ওই সম্পর্ক চীনের নিজস্ব মৌলিক স্বার্থসহ বিশ্বের চলমান গতিপ্রক্রিয়া বিবেচনা করেই করা হয়েছে।

ইউক্রেন সংকটের ব্যাপারে চীনের অবস্থান সুস্পষ্ট বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। বলা হয়েছে ইউক্রেন সমস্যার ব্যাপারে চীন এবং রাশিয়ার দৃষ্টিভঙ্গি প্রায় অভিন্ন। চীন ওই সংকট সমাধানে ভূমিকা রাখবে বলেও জানানো হয়েছে। শি জিনপিন রুশ প্রেসিডেন্ট পুতিনকে নিশ্চয়তা দিয়ে বলেন: ইউক্রেন সংকটের একটা রাজনৈতিক সমাধানের ব্যাপারে চীনের গঠনমূলক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

মস্কো সফরের আগে চীনা প্রেসিডেন্ট রাশিয়ার সরকারি পত্রিকা রুসিসকায়া গেজেটা-তে একটি নিবন্ধ লিখেছেন। সেখানে তিনি বলেছেন: ইউক্রেন সংকট সমাধানে চীন যে ১২ দফা পরিকল্পনা দিয়েছে সেগুলোতে সমগ্র বিশ্বের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়েছে। কাজেই ওই পরিকল্পনার মাধ্যমে ইউক্রেন সংকট নিরসন হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানের ১৩ তম মাস চলছে। এ সময়ের মধ্যে পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা চাপিয়েছে। অপরদিকে কিয়েভকে সব ধরনের হালকা ও ভারী অস্ত্র সরবরাহ করে যুদ্ধের আগুনে ঘি ঢেলে যাচ্ছে। ইউক্রেন যুদ্ধ বন্ধে কোনোরকম পদক্ষেপই নেয় নি তারা।

Advertisements