ব্রিটিশ পরিকল্পনায় বাধ সেধেছে রাশিয়া
Advertisements

রাশিয়ার আকাশসীমায় গোয়েন্দাবিমান ওড়ানোর পরিকল্পনার বিরুদ্ধে লন্ডনকে হুঁশিয়ার করে দিয়েছে মস্কো। রাশিয়া বলছে, ব্রিটেনের এই ধরনের পরিকল্পনা নিতান্তই ইচ্ছাকৃত উসকানি।

গতকাল (মঙ্গলবার) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ব্রিটেন একটি নোটিশের মাধ্যমে জানিয়েছে যে, তাদের আরসি-১৩৫ গোয়েন্দাবিমান রাশিয়ার আকাশসীমার অংশবিশেষের ওপর দিয়ে উড়বে। ব্রিটেনের এই পরিকল্পনার বিরুদ্ধে সামরিক বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে যে, তারা যেন ব্রিটিশ গোয়েন্দাবিমানের অনুপ্রবেশ প্রতিরোধ করে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিষ্কার করে বলেছে, ব্রিটেনের এই পরিকল্পনাকে তারা ইচ্ছাকৃত উসকানি বলে বিবেচনা করছে। ব্রিটিশদের এই পরিকল্পনা ঠেকানোর ব্যাপারে রাশিয়ার বিমান বাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সুস্পষ্ট করে বলেছে, এই ধরনের উসকানির ও তার পরিণতির জন্য দায়ী থাকবে ব্রিটিশ পক্ষ। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিস্তারিত জানায় নি যে, কবে এবং কোথায় গোয়েন্দাবিমান উড়ানোর পরিকল্পনা করছে ব্রিটেন।

এর আগে গত সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, তাদের যুদ্ধবিমান ব্রিটেনের একটি আরসি-১৩৫ গোয়েন্দাবিমানকে তাড়া করেছে। ব্যারেন্ট সাগর এবং শ্বেত সাগরের আকাশে এই ঘটনা ঘটেছে। ব্রিটিশ গোয়েন্দাবিমানকে তাড়া করার জন্য রাশিয়া সে সময় মিগ-৩১ জঙ্গিবিমান পাঠিয়েছিল।

Advertisements