ব্রিক্স সদস্যদের সমন্বিত পেমেন্ট সিস্টেম চালুর আহ্বান জানাল রাশিয়া
Advertisements

ব্রিকস-ভুক্ত দেশগুলোকে মার্কিন ডলার এড়িয়ে নিজস্ব মুদ্রায় লেনদেন করার জন্য সমন্বিত পেমেন্ট সিস্টেম চালুর আহ্বান জানিয়েছে রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রেক্ষাপটে পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে মস্কোর ওপর নজিরবিহীনভাবে নিষেধাজ্ঞা আরোপ করার পর রাশিয়া এই আহ্বান জানালো। আমেরিকা রাশিয়াকে সুইফট সিস্টেম থেকেও বাদ দিয়েছে।

গতকাল শনিবার ( ৯ এপ্রিল) ব্রিকস-ভুক্ত দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার অর্থমন্ত্রীদের বৈঠকে রাশিয়ার অর্থমন্ত্রী অ্যান্টন সিলুয়ানভ বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে বিশ্ব অর্থনীতি মারাত্মক দুর্ভোগের মধ্যে পড়েছে। এই নিষেধাজ্ঞা শুধুমাত্র বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করছে না বরং বিদ্যমান আন্তর্জাতিক অর্থ ও মুদ্রা ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে যা মার্কিন ডলারের ওপর ভিত্তি করে পরিচালিত হয়।

রুশ অর্থমন্ত্রী বলেন, বর্তমান অর্থনৈতিক সংকটে ব্রিক্সের পক্ষ থেকে যৌথ উদ্যোগ নেয়ার প্রয়োজনীয়তা অপরিহার্য হয়ে পড়েছে যার ফলে বিশ্ব অর্থনৈতিক সংকট এড়ানো সম্ভব হবে।

রুশ মন্ত্রী বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞা আমাদেরকে বেশ কিছু ক্ষেত্রে কাজে গতি আনার তাগিদ দিচ্ছে যার মধ্যে আমদানি রপ্তানির ক্ষেত্রে জাতীয় মুদ্রার ব্যবহার একটি গুরুত্বপূর্ণ অংশ। এজন্য সমন্বিত পেমেন্ট সিস্টেম এবং কার্ড চালু করা দরকার, পাশাপাশি নিজস্ব ফাইনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম এবং ব্রিক্সের স্বাধীন রেটিং এজেন্সি প্রতিষ্ঠা প্রয়োজন।

তিনি জোর দিয়ে বলেন, ব্রিক্স যদি উদ্যোগ নেয় তাহলে চলমান অর্থনৈতিক সংকট নিরসন করা সম্ভব কারণ এটি মানব সৃষ্ট সংকট। তিনি বলেন, বিশ্ব অর্থনীতিতে পশ্চিমারা অন্তর্ঘাতমূলক তৎপরতা চালিয়েছে।

Advertisements