বেশি দামে রাশিয়ার কাছ থেকে তেল কিনছে বেইজিং
Advertisements

শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-৭ এবং ইউরোপীয় ইউনিয়নের বেধে দেয়া মূল্যসীমা লঙ্ঘন করে রাশিয়ার কাছ থেকে বেশি দামে তেল কিনছে চীন। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এ খবর দিয়েছে।

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন এবং জি সেভেন রাশিয়ার তেলের জন্য মূল্যসীমা নির্ধারণ করে দেয়। এসব দেশ বলেছে, রাশিয়া প্রতিব্যারেল তেল ৬০ ডলারের বেশি দামে বিক্রি করতে পারবে না। এই দামের বেশি দিয়ে যদি কোনো দেশ তেল আমদানি করে তাহলে তাকে শাস্তির মুখে পড়তে হবে। এছাড়া, ইউরোপের দেশগুলো বলেছে, বেশি দামে কেনা তেল যেসব জাহাজে রাশিয়ার পরিবহন করা হবে সেগুলোর ইন্সুরেন্স দেবে না তারা।
ব্লুমবার্গ জানিয়েছে, পশ্চিমাদের নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়া নিজেদের টাংকারে করে চীনকে এই তেল পৌঁছে দিচ্ছে। বিষয়টি এমন হলে তাতে ইউরোপীয় দেশগুলোর ইন্সুরেন্স জটিলতাও এড়ানো সহজ হবে। তেল বিক্রির সংক্রান্ত তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান আরগুস মিডিয়া জানিয়েছে, জানুয়ারি মাসের জন্য চীন ৬৭.১১ ডলারে রাশিয়ার তেল বুকিং দিয়েছে।

চীন হচ্ছে এ মুহূর্তে রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা। দেশটি এখন পর্যন্ত জি সেভেন ও ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দিয়ে মূল্য সমান মেনে চলার কোনো অঙ্গীকার করেনি। চীনা ব্যবসায়ীরা বলছেন, রাশিয়ার সাথে তারা স্বাভাবিকভাবেই ব্যবসা করে যাচ্ছেন।

Advertisements