Palestinian Territories
Advertisements

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটানোর দাবি জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবের পক্ষে মোট ১২৪টি দেশ ভোট দিয়েছে।

অন্যদিকে আমেরিকাসহ ১৪টি দেশ প্রস্তাবের বিরোধিতা করেছে। ব্রিটেন, সুইজারল্যান্ড, ইউক্রেন, ভারত এবং জার্মানিসহ ৪৩টি দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল।

আন্তর্জাতিক বিচার আদালত গত জুলাই মাসে তার পর্যবেক্ষণে বলেছিল যে, ফিলিস্তিনি অঞ্চল থেকে ইসরাইলের অবধৈ দখলদারিত্ব প্রত্যাহার করা উচিত। বিচার আদালতের এই পর্যবেক্ষণকে গতকালের প্রস্তাবে স্বাগত জানানো হয়েছে। জাতিসংঘের সর্বোচ্চ আদালত বলেছে, এটি “যত দ্রুত সম্ভব” করা উচিত।

এছাড়া, “অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি দখলদারিত্বের জন্য যত প্রাকৃতিক এবং স্থানীয় জনগণের ক্ষয়ক্ষতি হয়েছে তার জন্য ক্ষতিপূরণ দেয়ার আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে। পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ এবং অস্ত্র আমদানির ওপর অবরোধ আরোপের দাবি করা হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেছেন, কোনো দখলদার শক্তি তার দখলে থাকা জনগণের অবিচ্ছেদ্য অধিকারের ওপর ভেটো প্রয়োগ করতে পারে না।

Advertisements