ফিলিস্তিনিদের অভিযানে ৩ ইসরাইলি নিহত
Advertisements

নাকবা দিবসের বার্ষিকীতে অজ্ঞাত ফিলিস্তিনিদের অভিযানে অন্তত তিন ইহুদিবাদী ইসরাইলি নিহত এবং পাঁচজন আহত হয়েছে। ফিলিস্তিনের কোন ব্যক্তি বা সংগঠন এই অভিযানের দায়িত্ব স্বীকার করে নি।

গতকাল বৃহস্পতিবার ( ৫ মে) অধিকৃত ভূখণ্ডের মধ্যাঞ্চলীয় এলাদ শহরে এই অভিযান পরিচালনা করা হয়। ইসরাইলের জরুরি বিভাগের কর্মকর্তা মাজেন ডেভিড আদমের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আহত পাঁচজনের মধ্যে তিনজনের অবস্থা সংকটাপন্ন। বাকি দুইজন সামান্য আহত হয়েছে।

জরুরি বিভাগের এক কর্মী জানিয়েছেন, যদিও অভিযান পরিচালনাকারীদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হয় তবে পরিস্থিতি খুবই জটিল ছিল। এই ব্যক্তি জানান, নিহত তিনজনই পুরুষ এবং তাদের বয়স ৪০-এর মধ্যে। যারা আহত হয়েছে তারাও সবাই পুরুষ এবং তাদের বয়স ৩৫ থেকে ৬০ এর মধ্যে।

ফিলিস্তিনিদের এই অভিযানের পর ইসরাইলের পুলিশ বাহিনী সন্দেহভাজনদের ধরতে অভিযান শুরু করেছে। এজন্য তারা সমস্ত রাস্তা বন্ধ করে দিয়েছে এবং আটক অভিযানে হেলিকপ্টার ব্যবহার করছে।

১৯৪৭ সালের ১৫মে ইহুদিবাদী ইসরাইল পশ্চিমা সমর্থন নিয়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ভয়াবহ যুদ্ধ শুরু করে। ওই যুদ্ধে ফিলিস্তিনিদের জীবনে মারাত্মক বিপর্যয় নেমে আসে এবং সাত লাখ ফিলিস্তিনি উদ্বাস্তু হন। এ দিবসকে ফিলিস্তিনিরা নাকবা বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে আসছেন।

পার্সটুডে

Advertisements