শিক্ষার্থীদের বিক্ষোভ
Advertisements

কোটা সংস্কার আন্দোলন ঘিরে হত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা ও গুমের প্রতিবাদে আজ বুধবার সারা দেশে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির ঘোষণা দিয়েছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর অংশ হিসাবে পুলিশের বাধা উপেক্ষা করে গাজীপুর শহরে শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। পরে মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় কয়েকজনকে আটক করা হয়েছে বলে ছাত্ররা অভিযোগ করেছেন।

দুপুরে আন্দোলনকারীরা গাজীপুর শহরের বড় মসজিদের সামনে থেকে বিক্ষিপ্ত মিছিল বের করেন। মিছিলটি শিববাড়ির দিকে গেলে বিভিন্ন দিক থেকে আন্দোলনকারীরা যোগ দেন। পরে মিছিলটি শিমুলতলী রোড হয়ে বাসস্ট্যান্ডের দিকে চলে যায়। এ সময় তাঁরা প্ল্যাকার্ড হাতে বিভিন্ন স্লোগান দেন।

শিক্ষার্থীরা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে হত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা ও গুমের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে বিক্ষিপ্ত মিছিল করেছেন শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টার দিকে গাজীপুর শহরের রাজবাড়ী রোডের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন তাঁরা। এ সময় পুলিশ খবর পেয়ে সেখানে সড়কের দুই পাশে ব্যারিকেড দিয়ে শিক্ষার্থীদের বাধা সৃষ্টি করে। পরে শিক্ষার্থীরা দুপুর ১টার দিকে জেলা শহরের লেভেলক্রসিং এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় আশপাশের এলাকা থেকে শিক্ষার্থীরা মিছিলে যোগ দেন। পরে মিছিলটি শিববাড়ি হয়ে শিমুলতলীর ডুয়েটের দিকে যেতে থাকে। মিছিলটি ওই সড়কের বটতলা এলাকায় পৌঁছালে পুলিশ তাঁদের লাঠিপেটা করে। শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। শিক্ষার্থীরা চলে গেলে আড়াইটার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।

শিক্ষার্থীদের দাবি, পুলিশ কয়েকজনকে আটক করেছে। তবে সংখ্যাটা তাঁরা বলতে পারেননি।

জয়দেবপুর থানার পরিদর্শক (তদন্ত) নন্দলাল চৌধুরী বলেন, শিক্ষার্থীরা মিছিল নিয়ে বের হলে তাঁদের ধাওয়া দিয়ে ছাত্রভঙ্গ করে দেওয়া হয়। আটকের বিষয়টি তাঁর জানা নেই।

Advertisements