পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণ কার্যক্রম জোরদার করাই অগ্রাধিকার
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের সম্ভাব্য নতুন সরকারের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপন করা তার সরকারের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।

আজ (বৃহস্পতিবার) নেতানিয়াহুর নেতৃত্বাধীন মন্ত্রিসভার শপথ নেয়ার কথা রয়েছে। তার একদিন আগে তিনি এই বক্তব্য দিলেন। নেতানিয়াহুর মন্ত্রিসভায় উগ্র ধর্মীয় ইহুদিবাদী ওৎজমা ইহুদিত এবং নোয়াম সংগঠন রয়েছে। উগ্র ডানপন্থী এসব রাজনৈতিক দলের ইচ্ছা ও এজেন্ডা বাস্তবায়নের বিষয়ে নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, ইসরাইল প্রতিষ্ঠা পর যে সমস্ত চরম উগ্রপন্থী সরকার গঠিত হয়েছে, এবারের সরকার তারই একটি হতে যাচ্ছে। নেতানিয়াহুর সম্ভাব্য মন্ত্রিসভা গতকাল বলেছে- গ্যালিলি, নেজেভ মরুভূমি, গোলান মালভূমি এবং পশ্চিম তীরের জুদেয়া ও সামারিয়া এলাকায় ইহুদি বসতি নির্মাণ কার্যক্রম জোরদার করা হবে।

১৯৪৮ সালে বৃটেন ও আমেরিকার তত্বাবধানে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইল নামে অবৈধ রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বিভিন্ন সময় যুদ্ধ ও সন্ত্রাসবাদের মাধ্যমে ফিলিস্তিনের বহু এলাকা দখল করে নিয়েছে। এছাড়া, ১৯৬৭ সালের যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমির অংশ বিশেষ দখল করে ইহুদিবাদী সেনারা। তবে আন্তর্জাতিক সম্প্রদায় গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দেয়নি।

Advertisements