ইরানের স্থলবাহিনী - নতুন হুমকির মুখে সামরিক মহড়া চালাতে যাচ্ছে ইরানের স্থলবাহিনী - সত্য ও নিরপেক্ষ সংবাদ
Advertisements

ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থলবাহিনী আজ (বুধবার) থেকে ২ দিনব্যাপী সামরিক মহড়া চালাবে। নতুন হুমকির মুখে নিজেদের শক্তি যাচাইয়ের জন্য এই মহড়া চালানো হবে।

মহড়ার মুখপাত্র সেকেন্ড ব্রিগেডিয়ার জেনারেল আমির চেশাক এ সম্পর্কে বলেন, মধ্য ইরানের নাসিরাবাদ শহরের কাছে ইকতেদার বা শক্তি-১৪০১ নামের মহড়াটি শুরু হবে।

তিনি বলেন, সামরিক মহড়ার মাধ্যমে নিজেদের শক্তি যাচাইয়ের পাশাপাশি শত্রুর বিরুদ্ধে যুদ্ধ-প্রস্তুতি বাড়ানোর ব্যবস্থা গ্রহণ করবে। তিনি জানান, এ মহড়ায় সশস্ত্র বাহিনীর ইনফ্যান্ট্রি, আর্মার্ড, এভিয়েশন, ড্রোন, ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রনিক্স ওয়ারফেয়ার ডিভিশন অংশ নেবে।

ব্রিগেডিয়ার জেনারেল আমির চেশাক বলেন, মহড়ার মাধ্যমে সেনাবাহিনীর দেশের বিভিন্ন স্থানে দ্রুত মোতায়েনের সক্ষমতা পরীক্ষা করা হবে। এছাড়া, বাহিনীর বিশেষ ইউনিটের সেনারা তাদের নিজস্ব কৌশল এবং নানামুখী দক্ষতা এই মহড়ায় বাস্তবায়ন করবে। জেনারেল আমির চেশাক জানান, চূড়ান্তভাবে অংশ নিয়ে সেনারা যুদ্ধের বাস্তব পরিস্থিতি সামাল দেবে এবং বিভিন্ন রকম যুদ্ধ-পরিস্থিতির মধ্যে কাজ করবে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত সোমবার ঘোষণা করেছে যে, দেশের ৫১টি শহরকে নিরাপত্তা বলয়ের মধ্যে আনা হয়েছে। এইসব ব্যবস্থা ব্যবহার করে শত্রুর যেকোনো ষড়যন্ত্রমূলক তৎপরতা সম্ভাব্য দ্রুত সময়ে নস্যাৎ করা যাবে।

Advertisements