তেহরান সফরে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি
Advertisements

ফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন প্রসঙ্গে আলোচনা করার জন্য ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছেন। ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলম জানিয়েছে, গতকাল শনিবার (৮ জানুয়ারি) সন্ধ্যায় একটি শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে মুত্তাকি তেহরান বিমানবন্দরে অবতরণ করেন।

নানা ক্ষেত্রে ইরানের সঙ্গে আফগানিস্তানের সহযোগিতা বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতা বিস্তারের উপায় নিয়ে মূলত মুত্তাকি ইরানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

আফগান পররাষ্ট্রমন্ত্রী তেহরানের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করার আগে তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি এক টুইটার বার্তায় জানান, অর্থনৈতিক সহযোগিতা ছাড়াও ইরানে বসবাসরত আফগান অভিবাসীদের স্বার্থ রক্ষা করার বিষয় নিয়েও দু’দেশের কূটনীতিকদের মধ্যে আলোচনা ও মতবিনিময় হবে।

তালেবান পররাষ্ট্রমন্ত্রী এমন সময় তেহরান সফরে এলেন যখন ইরান এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। এছাড়া, তেহরান সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, স্বীকৃতি পেতে হলে তালেবানকে সকল দল, গোত্র ও পক্ষের অংশগ্রহণে কাবুলে একটি ব্যাপকভিত্তিক ও অংশগ্রহণমূলক সরকার গঠন করতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, তার দেশসহ আফগানিস্তানের সবগুলো প্রতিবেশী দেশ কাবুলে একটি অংশগ্রহণমূলক সরকার দেখতে চায়।

পার্সটুডে

Advertisements