তালেবানের হাতে ১১৬ জেলার পতন নিশ্চিত করল আফগান সরকার
Advertisements

আফগানিস্তানের ১১৬টি জেলা তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছে কাবুল সরকার।

আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান ও তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য নাদের নাদেরি বৃহস্পতিবার রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, দেশের ২৯টি প্রদেশের ১১৬টি জেলা বর্তমানে তালেবানের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। এসব জেলার এক কোটি ৩০ লাখ মানুষ তালেবান শাসনে বসবাস করছেন কিন্তু তারা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন।

তবে তাবেবান মুখপাত্র যাবিউল্লাহ টুইট করে এসব অভিযোগ অস্বীকার করে বলেন, আমাদের দখলকৃত অঞ্চলের মানুষ সস্পূর্ণ নাগরি সুবিধা পাচ্ছেন। মানুষ স্বাভাবিকভাবে চলাফেরা করছে,দোকানপাট-শপিংমল,কৃষি কাজ ও সরকারি সব অফিস স্বাভাবিকভাবেই চলছে।

তিনি আরও বলেন, গত গতকাল (১৫ জুলাই) সরকার বাহিনীর বিমান হামলায় ১১ জন শহীদ হয়েছে এবং ১০ আহত হয়েছেন। ৫০ টি দোকান ও শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে। এসব এলাকার সাধারন মানুষ খুবই ভোগান্তিতে রয়েছে।

নাদেরি বলেন, তালেবানের হাতে এই ১১৬টি জেলার পতনের ফলে এসব জেলার সরকারি স্থাপনাগুলো ৫০ কোটি ডলার মূল্যের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

তালেবানের নিয়ন্ত্রিত এলাকাগুলোর ২৬০টি সরকারি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়েছে জানিয়ে নাদেরি বলেন, তালেবান নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ১১২টি নির্মাণ ও পুনর্নির্মাণ প্রকল্প বন্ধ হয়ে গেছে।

আফগানিস্তানের এই কর্মকর্তা তালেবানের হাতে ১১৬টি জেলার পতনের কথা স্বীকার করলেও তালেবান গোষ্ঠী দাবি করেছে, তারা আফগানিস্তানের অন্তত ২০০ জেলার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

পার্সটুডে

Advertisements