ডার্টি বোমা
Advertisements

রাশিয়া অভিযোগ করেছে, ইউক্রেন এমন উসকানি সৃষ্টির প্রস্তুতি নিচ্ছে যার মধ্যে কোনো ডার্টি বোমা ব্যবহারের বিষয় থাকতে পারে। ডার্টি বোমা হচ্ছে এমন এক বিস্ফোরক যা তেজস্ক্রিয় আবর্জনা ছড়ায়।

রোববার আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, এবং তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে টেলিফোন আলাপের সময় এই অভিযোগ করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। যদিও এই বোমার পরমাণু অস্ত্রের মতো ব্যাপক ধ্বংসাত্মক ক্ষমতা নেই তবে এই বোমা বিস্ফোরণের ফলে বিস্তৃত অঞ্চলে তেজস্ক্রিয় আবর্জনা ছড়িয়ে পড়তে পারে এবং তার থেকে পরিবেশে পরমাণু দূষণ ছড়িয়ে পড়তে পারে।

রাশিয়ার কর্মকর্তারা বারবার অভিযোগ করেছেন যে, ইউক্রেন এই ধরনের বোমার ব্যবহার করে পারে। ইউক্রেন কর্তৃপক্ষও রাশিয়ার বিরুদ্ধে একই ধরনের অভিযোগ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রীর ওই অভিযোগের নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর এই অভিযোগ বিপজ্জজনক মিথ্যা। তিনি বলেন, রাশিয়ার বক্তব্য থেকে মনে হচ্ছে তারা নিজেরাই ইউক্রেনের মাটিতে এই ধরনের তেজস্ক্রিয় বোমা ব্যবহারের পরিকল্পনা করছে।

জেলেনস্কি বলেন, রাশিয়া যদি অভিযোগ করে যে, ইউক্রেন এই ধরনের কোনকিছুর পরিকল্পনা করছে তার অর্থ হচ্ছে রাশিয়া নিজেই সেই পরিকল্পনা করেছে। এখন বিশ্ববাসীর উচিত রাশিয়ার বিরুদ্ধে যতটা দ্রুত সম্ভব ব্যবস্থা নেয়া।

Advertisements