জেমস অ্যান্ডারসন
Advertisements

ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন টেস্টে ৬০০ উইকেট অর্জনকারি প্রথম ফাস্ট বোলার । এজাজ বোলে পাকিস্তানের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ডের তিন টেস্ট সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনে এই অনন্য চূড়ায় পা রাখেন ৩৮ বছর বয়সী ‘কিং অব সুইং।

সাদা পোশাকের ক্রিকেটে আজ থেকে প্রায় ১৭ বছর আগে ২০০৩ সালে মার্ক ভারমিউলেনের উইকেট দিয়ে শুরু। নিজের টেস্ট ক্যারিয়ারের শততম উইকেট স্পর্শ করতে অ্যান্ডারসনের লেগেছে পাঁচ বছর। ২০১৫ সালে দিনেশ রামদিনকে আউট করে কিংবদন্তি ইয়ান বোথামের ৩৮৩ উইকেটকে টপকে যান এই ডানহাতি পেসার।

অ্যান্ডারসনের ৫০০তম শিকার ক্রেগ ব্রাথওয়েট। মজার ব্যাপার হচ্ছে তার সতীর্থ স্টুয়ার্ট ব্রডেরও ৫০০তম শিকারও এই ক্যারিবিয়ান ওপেনার। ২০১৮ সালে মোহাম্মদ শামিকে আউট করে অজি কিংবদন্তি পেসার গ্লেইন ম্যাকগ্রাকে টপকে যান অ্যান্ডারসন। আজ ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড সাক্ষী হলো এই ইংলিশ পেসারের ৬০০ উইকেট প্রাপ্তির, যেখানে তার শিকার পাকিস্তানের অধিনায়ক আজহার আলি।

অ্যান্ডারসনের ৬০০ শিকারের মধ্যে ১১৭ জন্য ব্যাটসম্যানই প্যাভিলিয়নে ফিরেছেন বোল্ড হয়ে। এই পরিসংখ্যানে তার চেয়ে এগিয়ে কেবল মুত্তিয়া মুরালিধরন (১৬৭)। অন্য একটি জায়গায় এই লঙ্কান কিংবদন্তিকে পেছনে ফেলার সুযোগ ছিল অ্যান্ডারসনের,তবে হয়নি। বলের হিসেবে দ্রুততম ৬০০ উইকেট শিকারি বোলার রইল মুরালিধরনই।

অ্যান্ডারসনের আছে অন্যরকম একটি শতকের সামনেও। তার বলে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরা ক্রিকেটারের সংখ্যা ৯৯। দিনের খেলার এখনও বাকি আছে আরও কিছু ওভার। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা অ্যান্ডারসন চলতি টেস্টে এই কীর্তি গড়ে ফেললেও অবাক হওয়ার কিছুই থাকবে না। নয়তো অপেক্ষা বাড়বে বেশকিছু দিনের। কারণ এই মৌসুমে আর সাদা পোশাকের ক্রিকেটে মাঠে নামার সম্ভাবনা নেই ইংলিশদের।

প্রশংসার ঝড় সোশ্যাল মিডিয়ায়ঃ

টেস্টে সবচেয়ে বেশি উইকেট:

  • মুত্তিয়া মুরালিধরন—৮০০
  • শেন ওয়ার্ন—৭০৮
  • অনিল কুম্বলে—৬১৯
  • জেমস অ্যান্ডারসন—৬০০*
  • গ্লেন ম্যাকগ্রা—৫৬৩
Advertisements