জাতীয় সংগীতের সুর দিয়ে ইসলামী সংগীত
Advertisements

জাতীয় সংগীতের সুর দিয়ে ইসলামী সংগীত (হামদ) পরিবেশনের অভিযোগে কুমিল্লার মুরাদনগরে একটি মাদ্রাসার কার্যক্রম বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন।
রোববার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাস এবং মুরাদনগর থানা ওসি নাহিদ আহম্মেদ একসাথে সিদ্ধেশ্বরী এলাকার দারুল কোরআন আল আরাবিয়া মাদ্রাসায় উপস্থিত হয়ে কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেন। এ সময় কাগজপত্র ঠিক করে অনুমোদন নিয়ে ওই মাদ্রাসা চালু করার জন্য বলে দেয়া হয়।
জানা যায়, উপজেলার সিদ্ধেশ্বরী দারুল কোরআন আল আরাবিয়া মাদ্রাসার মুহতামিম নাজিবুল্লাহ আফসারী জাতীয় সংগীতের সুর ব্যবহার করে একটি ইসলামী সংগীতের সুর দেন। ইসলামী সংগীতটি জাতীয় সংগীতের সুরে পরিবেশন করে তার নিজস্ব ফেসবুক এবং ইউটিউব চ্যানেলে আপলোড করেছিলেন। এ নিয়ে একটি অনলাইর পত্রিকায় রিপোর্ট প্রকাশ করা হয়। এই রিপোর্টের জের ধরেই মাদ্রাসা বন্ধ করে দেয়া হয় বলে জানা গেছে।
মুরাদনগর উপজেলা নির্বাহি অফিসার ও থানার ওসি যখন মাদ্রাসায় আসেন তখন ওই শিক্ষক অনুপস্থিত ছিলেন।

এ বিষয়ে মাদ্রাসার মুহতামিম নাজিবুল্লাহ আফসারীর সঙ্গে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন, বিষয়টি এমন হবে তা আমার জানা ছিল না। ইতোমধ্যে ফেইসবুক এবং ইউটিউব থেকে মুছে দেয়া হয়েছে। তারপরও আপত্তি থাকলে দেশবাসীর কাছে দু:খ প্রকাশ করব।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাস বলেন, জাতীয় সংগীতের সুর ব্যবহার করে ওই মাদ্রাসার মুহতামিম শিক্ষার্থীদের নিয়ে একটি ইসলামী সংগীত পরিবেশন করে ফেসবুক এবং ইউটিউব চ্যানেলে আপলোড করেন; যা কপিরাইট আইনের সুস্পষ্ট লঙ্ঘন। বিষয়টি নিয়ে কী ধরনের ব্যবস্থা নেয়া যায়, তা নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। মাদ্রাসা প্রতিষ্ঠার যথাযথ কাগজপত্র না থাকায় আপাতত ওই মাদ্রাসার কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছি।

Advertisements