জন এফ কেনেডিকে হত্যা করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ
Advertisements

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডি জুনিয়রের হত্যাকাণ্ডে সম্ভবত মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ জড়িত থাকতে পারে বলে অভিযোগ তুলেছেন আমেরিকার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের অন্যতম মনোনয়ন প্রত্যাশী রবার্ট এফ এফ কেনেডি জুনিয়র।

একইসঙ্গে তিনি বলেন, মার্কিন অ্যাটর্নি জেনারেল রবার্ট এফ কেনেডিকেও ১৯৬৮ সালে হত্যার সঙ্গে সিআইএ জড়িত বলে তিনি ধারণা করেন। গতকাল (রোববার) ডাবলিউএবিসি রেডিওকে দেয়া সাক্ষাৎকারে রবার্ট এফ কেনেডি জুনিয়র এসব কথা বলেন।

রবার্ট এফ কেনেডি বলেন, অকাট্য প্রমাণ আছে যে, জন এফ কেনেডির হত্যাকাণ্ডে সিআইএ জড়িত। তিনি একে সন্দেহের ঊর্ধ্বের বিষয় বলে উল্লেখ করেন। তিনি বলেন, হত্যাকাণ্ডে সিআইএ জড়িত কিন্তু তা ৬০ বছর ধরে গোপন রাখা হয়। জন এফ কেনেডি হত্যাকান্ডে সিআইএ’র বিতর্কিত ভূমিকা সম্পর্কে এ পর্যন্ত শতশত লেখা ও কাজ সম্পাদন হয়েছে।

রবার্ট এফ কেনেডি হত্যাকাণ্ডের বিষয়ে মার্কিন সরকারের ব্যাখ্যা ওয়ারেন কমিশন রিপোর্ট হিসেবে পরবর্তী বছর প্রকাশিত হয় যাতে মার্কিন সাবেক মেরিন সেনা লি হারভি ওসওয়াল্ডকে এককভাবে দায়ী করা হয়। ১৯৬৩ সালের ২২ নভেম্বর টেক্সাসের ডালাস শহরে পরিদর্শনের সময় প্রেসিডেন্ট এফ কেনেডিকে হত্যা করা হয়। এ ঘটনায় অভিযুক্ত ওসওয়াল্ডকে আটক করার পর বিচারের মুখোমুখি করার আগেই হত্যা করা হয়।

Advertisements