বাংলাদেশিকে আটক
Advertisements

ফেনীর ছাগলনাইয়া উপজেলার সীমান্তবর্তী এলাকা থেকে ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গতকাল সোমবার দিবাগত রাত দুইটার দিকে উপজেলার ৯৯ নম্বর পিলার-সংলগ্ন পূর্ব ছাগলনাইয়া সীমান্তে এ ঘটনা ঘটে।

এ ঘটনা জানাজানির পর আজ মঙ্গলবার বিকেলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। তবে এ বিষয়ে কোনো সুরাহা হয়নি। বিজিবি জানিয়েছে, বৈঠকে চোরাকারবারির অভিযোগে ২৩ বাংলাদেশিকে আটক করা হয়েছে বলে দাবি করেছে বিএসএফ।

স্থানীয় বাসিন্দারা জানান, গতকাল রাতে উপজেলার সীমান্তবর্তী পূর্ব ছাগলনাইয়া এলাকা থেকে এক বাংলাদেশিকে বিএসএফের ধরে নিয়ে যাওয়ার গুঞ্জন শুনে স্থানীয় লোকজন খবর নিতে কাঁটাতারের কাছে যান। হঠাৎ বিএসএফ এসে বাংলাদেশিদের ধাওয়া দেয়। একপর্যায়ে তারা ২৩ জন বাংলাদেশিকে ধরে নিয়ে যায়।

ধরে নিয়ে যাওয়া ব্যক্তিরা হলেন পূর্ব ছাগলনাইয়া গ্রামের সাইমুম হোসেন (১৯), রাইসুল ইসলাম (১৯), মো. সামিন (৪০), মো. হারুন (২৩), মো. লিটন (৩০), মাঈন উদ্দিন (২০), রাধানগর এলাকার মো. মহসিন (২৫), কাজী রিপন (৪০), তাজুল ইসলাম (২২), মো. হানিফ (৩৫), আবুল হাসান (৩০), মো. ইমরান (২২), মো. রুবেল (২৮), জাফর ইমাম মজুমদার (৪০), মো. ওবায়দুল হক (৪৪), জামাল উদ্দিন (৪০), আরিফ হোসেন (২৪), মো. করিম (২০), ছাগলনাইয়ার মটুয়া এলাকার মো. খোরশেদ (৩৮), আজাদ হোসেন (২৫), মো. মাহিম (২৫), মো. হারুন (৩২) ও ইমাম হোসেন (২২)।

ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান ইমাম বলেন, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। কেউ থানায় লিখিত বা মৌখিক কোনো অভিযোগ করেননি। তিনি খোঁজখবর নিচ্ছেন।

ফেনী ৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা বলেন, গতকাল রাতের ঘটনায় আজ কোম্পানি পর্যায়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে চোরাকারবারির অভিযোগে ২৩ বাংলাদেশিকে আটক করা হয়েছে বলে দাবি করেছে বিএসএফ। বিএসএফের পক্ষ থেকে আটক ব্যক্তিদের একটি তালিকা দেওয়া হয়েছে। তাঁরা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। পরিবারের পক্ষ থেকে ওই ২৩ বাংলাদেশির জাতীয় পরিচয়পত্র বিজিবির হাতে এসেছে। এ বিষয়ে তাঁরা আইনগত ব্যবস্থা নেবেন।

Advertisements