চীনের মধ্যস্থতা চাওয়ায় আমেরিকার ব্যর্থতা প্রমাণিত হয়েছে: হুথি
Advertisements

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের নেতা আব্দুল মালিক আল-হুথি বলেছেন, লোহিত সাগরে ইসরাইলগামী জাহাজে ইয়েমেনের হামলা ঠেকাতে চীনের সাহায্য গ্রহণের যে চেষ্টা আমেরিকা করছে তাতে প্রমাণিত হয়, ওয়াশিংটন ও লন্ডনের এ সংক্রান্ত মিশন ব্যর্থ হয়েছে।

তিনি বৃহস্পতিবার রাতে টেলিভিশনে জাতির উদ্দেশে সম্প্রচারিত এক ভাষণে এ মন্তব্য করেন। তিনি বলেন, দেশে এবং বিদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি ও ক্ষমতা ধীরে ধীরে কমে যাচ্ছে। হুথি নেতা জোর দিয়ে বলেন, গাজা উপত্যকায় গণহত্যামূলক আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত তাদের ইসরাইল বিরোধী অভিযান বন্ধ হবে না।

আব্দুল মালেক আল-হুথি বলেন, “আমাদেরকে ইসরাইল বিরোধী অভিযান থেকে বিরত রাখতে উৎসাহিত করার জন্য চীনের শরণাপন্ন হওয়ার যে চেষ্টা ওয়াশিংটন করছে তাতে আমেরিকা ও ব্রিটেনের ব্যর্থতা প্রমাণিত হয়েছে।”

তিনি বলেন, “আমেরিকা তাইওয়ানে কী করছে তা চীনের ভালো করে জানা আছে। এমনকি চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ন্ত্রণ করার যে চেষ্টা আমেরিকা করছে তাও বেইজং-এর অজানা নয়। কাজেই চীন কখনও আমেরিকার স্বার্থ রক্ষা করতে কাজ করবে না।”

হুথি নেতা আরো বলেন, ইসরাইল ও তার পশ্চিমা প্রভুদের ভালো করে জেনে রাখা উচিত ইয়েমেনে বিমান হামলা চালিয়ে দেশটির দৃঢ়সংকল্পে ফাটল ধরানো যাবে না।

ইয়েমেনের হুথি যোদ্ধাদের সমর্থিত সরকার গত অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরাইলি ভয়াবহ গণহত্যার জবাবে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি ইঙ্গো-মার্কিন বাহিনী হুথিদের অবস্থানে বিমান হামলা চালানোর পর ইয়েমেনের সেনাবাহিনী হামলার লক্ষ্যবস্তু হিসেবে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকে অন্তর্ভুক্ত করেছে।

Advertisements